চীন ব্রাজিলের ভবিষ্যতের অংশীদার : বোলসোনারো

4

ব্রাজিলের প্রেসিডেন্ট বোলসোনারো বুধবার বলেছেন, দেশটির ভবিষ্যতের ক্রমবর্ধমান বাণিজ্য অংশীদার হচ্ছে চীন। তিনি লাতিন আমেরিকার এ দেশের বৃহত্তম অংশীদার চীনকে আরো বাস্তবধর্মী দৃষ্টিভঙ্গি নিয়ে এগিয়ে আসার ইঙ্গিত দেন। খবর এএফপির।
ব্রাজিলের রাজধানী ব্রাসিলিয়ায় চীনের প্রেসিডেন্ট শি জিনপিংয়ের পাশাপাশি দাঁড়িয়ে বোলসোনারো বলেন, এ দুই দেশের মধ্যে কেবলমাত্র বাণিজ্য বৃদ্ধি পাবে তা নয়, আমাদের বাণিজ্যিক সম্পর্ক বহুমাত্রিক হবে বলেও তিনি আশা করছেন।
ব্রিক্সের (বিআরআইসিএস) সদস্যভুক্ত দেশগুলোর সম্মেলনের প্রাক্কালে পরিবহন, সেবা ও বিনিয়োগ বিষয়ে এ দুই নেতা গুরুত্বপূর্ণ চুক্তি স্বাক্ষরের পর বোলসোনারো বলেন, ‘ব্রাজিলের ভবিষ্যতের অত্যন্ত গুরুত্বপূর্ণ অংশীদার দেশ হচ্ছে চীন।’ শি একই ধরনের ইতিবাচক মনোভাব ব্যক্ত করে এ দুই দেশের জোটবদ্ধতা জোরদারে এবং উন্মুক্ত বিশ্ব অর্থনীতি গড়ে তোলার আশা ব্যক্ত করেন।
বার্ষিক ব্রিক্স সম্মেলনের ফাঁকে অনুষ্ঠেয় বিভিন্ন বৈঠকের অন্যতম ছিল তাদের এ বৈঠক। ব্রিক্স সম্মেলনে অর্থনৈতিক প্রবৃদ্ধি ও উদ্ভাবনের ওপর বেশি গুরুত্ব দেয়া হবে।
রাশিয়ার প্রেসিডেন্ট ভøাদিমির পুতিন, ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি ও দক্ষিণ আফ্রিকার প্রেসিডেন্ট সাইরিল রমাফোসা দুই দিনের এ সম্মেলনে অংশ নিচ্ছেন।