প্রয়াসের কুচিয়া চাষ বিষয়ক মাঠ দিবস

চাঁপাইনবাবগঞ্জের উন্নয়ন সংস্থা প্রয়াস মানবিক উন্নয়ন সোসাইটির লিফট কর্মসূচির আওতায় ও পল্লী কর্ম-সহায়ক ফাউণ্ডেশনের  (পিকেএসএফ) অর্থায়নে ‘কুচিয়া চাষ বিষয়ক মাঠ দিবস’ অনুষ্ঠিত হয়েছে। এ উপলক্ষে বৃহস্পতিবার বিকেল ৩টায় প্রয়াসের ইউনিট-১১, ফতেপুরের কর্মএলাকা গোমস্তাপুর উপজেলার নয়াদিয়াড়ী দেবীনগর গ্রামে আলোচনা সভা, কুচিয়া চাষ প্রদর্শন ও সাংস্কৃতিক অনুষ্ঠানের আয়োজন করা হয়। এতে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন পিকেএসএফের উপ-ব্যবস্থাপক মো. আলাউদ্দীন।
অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন প্রয়াসের পরিচালক মো. মুখলেছুর রহমান, কর্মসূচি ব্যবস্থাপক ফারুক আহমেদ, লিফট কর্মসূচির ফোকাল পার্সন ডা. শাহরিয়ার কামাল, প্রয়াস ফোক থিয়েটার ইনস্টিটিউটের টিম লিডার মো. মনিরুল ইসলাম, প্রয়াসের লিফট কর্মসূচির মৎস্য কর্মকর্তা (কুচিয়া) মো. আব্দুল্লাহ, প্রাণিসম্পদ কর্মকর্তা ডা. রাজিন বিন রেজাউলসহ প্রয়াসের অন্য কর্মকর্তারা।
আলোচনা সভা শেষে প্রয়াস ফোক থিয়েটার ইনস্টিটিউটের আয়োজনে সাংস্কৃতিক অনুষ্ঠান ও গম্ভীরা গান পরিবেশিত হয়। গম্ভীরার মাধ্যমে শিল্পীরা কুচিয়া চাষের পদ্ধতি ও এর গুণাবলি সম্পর্কে তুলে ধরা হয় এবং রপ্তানি পণ্য হিসেবে কুচিয়ার গুরুত্বের কথা বলা হয়।
সাংস্কৃতিক অনুষ্ঠান শেষে পিকেএসএফ ও প্রয়াসের কর্মকর্তারা কুচিয়া চাষের ডিচগুলো ঘুরে দেখেন এবং প্রয়াসের একটি কিশোরী ক্লাব পরিদর্শন করেন।
অনুষ্ঠানের মিডিয়া পার্টনার ছিলেন দৈনিক গৌড় বাংলা ও রেডিও মহানন্দা ৯৮.৮ এফএম।