ভোক্তা অধিকার আইনে চাঁপাই ফুড ক্লাবে ৩০ হাজার টাকা জরিমানা

পণ্যমূল্য বেশি নেয়ায় চাঁপাইনবাবগঞ্জ ক্লাব সুপার মার্কেটের তৃতীয় তলায় অবস্থিত চাঁপাই ফুড ক্লাবের ম্যানেজারকে ৩০ হাজার টাকা জরিমানা করেছেন জাতীয় ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তরের চাঁপাইনবাবগঞ্জ কার্যালয়ের সহকারী পরিচালক মো. জহিরুল ইসলাম। ভোক্তা অধিকার সংরক্ষণ আইন, ২০০৯ এর ৪০ ধারায় বৃহস্পতিবার দুপুরে একজন ভোক্তার অভিযোগের শুনানি শেষে এই জরিমানা আরোপ করা হয়।
জরিমানার অর্থ প্রদানের জন্য অভিযুক্ত পক্ষ সময় চাইলে আগামী ১৪ নভেম্বরের মধ্যে তা পরিশোধের জন্য সময় দেয়া হয়।
ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তরের চাঁপাইনবাবগঞ্জ কার্যালয়ের সহকারী পরিচালক মো. জহিরুল ইসলাম জানান, গত ৩১ অক্টোবর বিকেলে চাঁপাইনবাবগঞ্জ জেলা প্রেস ক্লাবের সাধারণ সম্বপাদক মো. রফিকুল আলম অপর দুই সহকর্মীসহ চাঁপাই ফুড ক্লাবে গেলে তাদের কাছ থেকে ২ লিটার ফ্রেস কোম্পানির পানির বোতলের মূল্য ধরা হয় ৪০ টাকা। অথচ বোতলে ৩০ টাকা মূল্য লেখা ছিল। বিষয়টি তৎক্ষণাৎ হোটেল ম্যানেজার মো. আব্দুল হাদিকে জানানো হলেও তিনি এতে কোনো কর্ণপাত না করে অসৌজন্যমূলক আচরণ করেন। প্রেক্ষিতে সংক্ষুব্ধ মো. রফিকুল আলম গত ৪ অক্টোবর জাতীয় ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তরের চাঁপাইনবাবগঞ্জ কার্যালয়ের সহকারী পরিচালক বরাবর একটি লিখিত অভিযোগ করেন। অভিযোগের প্রেক্ষিতে আজ (গতকাল) বৃহস্পতিবার উভয়পক্ষের শুনানি শেষে চাঁপাই ফুড ক্লাবের ম্যানেজারকে ৩০ হাজার টাকা জরিমানা করা হয়।
জরিমানার আদেশে বলা হয়েছে, আরোপিত জরিমানা দোষী ব্যক্তি / প্রতিষ্ঠান স্বেচ্ছায় প্রদান না করলে ফৌজদারি কার্যবিধির ধারা ৩৮৬ এর উপ-ধারা (১) এর দফা (ক) এ বর্ণিত পদ্ধতি অনুযায়ী ক্রোক ও বিক্রয়ের মাধ্যমে জরিমানার অর্থ আদায় করা হবে এবং আরোপিত জরিমানার ২৫ শতাংশ পরিমাণ অতিরিক্ত অর্থ খরচ বাবদ আদায় করা হবে।