চাঁপাইনবাবগঞ্জে আইনজীবীদের সঙ্গে আইন কমিশন প্রতিনিধি দলের মতবিনিময় সভা

8

চাঁপাইনবাবগঞ্জ জেলা আইনজীবী সমিতির সদস্যদের সঙ্গে বিভিন্ন আইন বিষয়ে মতবিনিময় করেছে আইন কমিশনের ৫ সদস্যের একটি প্রতিনিধিদল। সোমবার বিকেলে জেলা আইনজীবী সমিতির আয়োজনে সমিতি ভবনে এ সভা অনুষ্ঠিত হয়।
সমিতির সভাপতি মুক্তিযোদ্ধা আব্দুস সামাদের সভাপতিত্বে ও সেক্রেটারি জেনারেল মনিরুল হকের সঞ্চালনায় সভায় প্রধান অতিথি হিসেবে আইন কমিশন চেয়ারম্যান ও সাবেক প্রধান বিচারপতি এ.বি.এম. খাইরুল হক এবং বিশেষ অতিথি হিসেবে কমিশন সদস্য ও আন্তর্জাতিক অপরাধ ট্রাইবুনালের সাবেক চেয়ারম্যান বিচারপতি এ.টি.এম ফজলে কবীর বক্তব্য দেন। আইনজীবীদের মধ্যে আরো বক্তব্য দেন, পিপি জবদুল হক, জিপি আলী আওয়াল বাউল, সোলাইমান বিশু, আব্দুল ওদুদ।
অনুষ্ঠানে অতিথি ছিলেন কমিশনের বিশেষজ্ঞ গবেষক ও সাবেক অতিরিক্ত সচিব মোহাম্মদ ইকবাল, মূখ্য গবেষণা কর্মকর্তা (জেলা জজ) ফাউজুল আজিম ও অনুবাদ কর্মকর্তা (সিনিয়র সহকারী জজ) শরিফুল ইসলাম। অনুষ্ঠানে চাঁপাইনবাবগঞ্জ জেলা ও দায়রা জজ লিয়াকত আলী মোল্লা, চীফ জুডিশিয়াল ম্যাজিস্ট্রেট মোস্তফা কামালসহ চাঁপাইনবাবগঞ্জের বিভিন্ন আদালতের বিচারক ও আইনজীবীরা অংশ নেন।
সভায় আলোচ্য সূচীর মধ্যে ছিল পারিবারিক আদালত অধ্যাদেশ’১৯৮৫, নারী ও শিশু নির্যাতন দমন আইন’২০০০,সাক্ষ্য ও বিচার কার্যক্রমে তথ্য প্রযুক্তি ব্যবহার আইন’২০১৯ ও ভূমি আইনের খসড়া।
এর আগে সোমবার সকালে কমিশন প্রতিনিধি দলটি নাচোল উপজেলা নির্বাহী অফিসারের সম্মেলন কক্ষে স্থানীয় নৃ গোষ্ঠীদের (সাঁওতাল) সাথে তাদের পারিবারিক আইন ও ভূমি আইন নিয়ে মতবিনিময় করেন।
কমিশন প্রতিনিধি দলটি কমিশন কর্তৃক প্রস্তুতকৃত বিভিন্ন খসড়া আইন বিষয়ে গবেষণা কাজে চাঁপাইনবাবগঞ্জ সফর করছেন।