ফেনসিডিল মামলায় ৩ জনের ১০ বছর করে কারাদণ্ড

19

চাঁপাইনবাবগঞ্জে ১ হাজার ৫৮৩ বোতল ফেনসিডিল বিক্রির উদ্দেশ্যে নিজ দখলে রেখে ট্রাকে করে পরিবহনের অপরাধে বিশেষ ক্ষমতা আইনে দায়ের করা একটি মামলায় ৩ জনকে ১০ বছর করে সশ্রম কারাদণ্ডের আদেশ দিয়েছেন আদালত। সেই সঙ্গে প্রত্যেককে ১০ হাজার টাকা করে অর্থদ- অনাদায়ে আরো ৬ মাস করে বিনাশ্রম কারাদণ্ডের আদেশ দেন আদালত।
গতকাল রবিবার দুপুরে চাঁপাইনবাবগঞ্জ বিশেষ ট্রাইবুনাল-২ এর বিচারক অতিরিক্ত জেলা ও দায়রা জজ শওকত আলী আসামিদের উপস্থিতিতে এই রায় ঘোষণা করেন।
কারাদণ্ডপ্রাপ্তরা হলেন, জেলার শিবগঞ্জ উপজেলার মনাকষা ইউনিয়নের খড়িয়াল গ্রামের মৃত মন্টু মাঝির ছেলে সামসুর রহমান (৪৪), নাটোর জেলার সিংড়া উপজেলার লালর বন্দর মাঝগ্রাম রিফুজিপাড়া এলাকার সাইফুদ্দিনের ছেলে আলম শেখ (৪১) ও নাটোর সদরের দিয়ারভিটা পূর্বপাড়া এলাকার তরফ আলীর ছেলে আনোয়ার হোসেন (৩১)।
রাষ্ট্রপক্ষের আইনজীবী আঞ্জুমান আরা মামলার বরাত দিয়ে জানান, ২০১৩ সালের ২৪ এপ্রিল রাত সাড়ে ৯টার দিকে চাঁপাইনবাবগঞ্জ শহরের মহানন্দা সেতু টোলঘর এলাকায় বিজিবির একটি দল একটি পেঁয়াজের ট্রাকে তল্লাশি চালায়। এ সময় ট্রাকে থাকা ১ হাজার ৫৮৩ বোতল ফেনসিডিলসহ ট্রাক থেকে গ্রেপ্তার হন সামসুর, আলম ও আনোয়ার।
এ ঘটনায় পরদিন ২৫ এপ্রিল সদর থানায় ওই তিনজনের বিরুদ্ধে মামলা করেন চাঁপাইনবাগঞ্জস্থ ৯ বিজিবি ব্যাটালিয়নের তৎকালীন নায়েব সুবেদার আব্দুর রাশেদ। মামলার তদন্ত কর্মকর্তা ও এলআই বিজিবি জোন, রাজশাহীর তৎকালীন উপ-পরিদর্শক (এসআই) অনিল চন্দ্র দাস ২০১৩ সালের ৬ জুলাই ওই তিনজনকে অভিযুক্ত করে ট্রাইব্যুনালে অভিযোগপত্র দাখিল করেন।
৭ জনের সাক্ষ্য গ্রহণ এবং দীর্ঘ শুনানি শেষে ট্রাইব্যুনাল রবিবার ওই তিনজনকে দোষী সাব্যস্ত করে দণ্ডাদেশ দেন।