মার্কিন বাজারে ‘গ্যালাক্সি ট্যাব অ্যাকটিভ প্রো’

মার্কিন বাজারের জন্য নিজেদের নতুন ট্যাবলেট ‘গ্যালাক্সি ট্যাব অ্যাকটিভ প্রো’ আনার ঘোষণা দিয়েছে স্যামসাং। প্রতিষ্ঠানটি বলছে, মজবুত এ ট্যাবলেটটি ঘরের বাইরে ও শিল্প কারখানার মতো পরিবেশে ব্যবহারের জন্য উপযুক্ত। যুক্তরাষ্ট্রের বাজারের জন্য গ্যালাক্সি ট্যাব অ্যাকটিভ প্রো’র দাম নির্ধারণ করা হয়েছে ৫৯৯.৯৯ ডলার।
মূলত ব্যবসায়িক কাজে ব্যবহারের কথা চিন্তা করেই ট্যাবটিকে ডিজাইন করা হয়েছে। সেপ্টেম্বরে আসা ওই ট্যাবটি এতদিন শুধু নির্ধারিত কিছু বাজারেই বিক্রি করেছে স্যামসাং। প্রতিষ্ঠানটি বলছে, যুক্তরাষ্ট্রের আগ্রহী ক্রেতাদের ‘স্যামসাং চ্যানেল পার্টনারদের’ কাছ থেকে কিনতে হবে ট্যাবটি। পরবর্তীতে স্যামসাংয়ের সাইট থেকেও ট্যাবটি কেনা সম্ভব হবে।— খবর ভার্জের।
নতুন ‘গ্যালাক্সি ট্যাব অ্যাকটিভ প্রো’-এর একটি এলটিই সংস্করণও আসবে। ওই সংস্করণটি নভেম্বরের ১৫ তারিখ বাজারে আসবে আর দাম হবে ৬৭৯.৯৯ ডলার।
‘গ্যালাক্সি ট্যাব অ্যাকটিভ প্রো’-তে থাকছে ১৯২০ ী ১২০০ পিক্সেল রেজুলিউশনের ১০.১ ইঞ্চি আকৃতির ডিসপ্লে। ৫৫০ নিট পর্যন্ত উজ্জ্বলতা দিতে পারবে এই ডিসপ্লে।
ট্যাবটির ‘রিসেন্ট’, ‘হোম’ এবং ‘ব্যাক’ বাটনগুলোকে আড়াআড়ি অবস্থানে নিচের দিকের বেজেলের সঙ্গে দেওয়া হয়েছে। ট্যাবলেটটি পানি, ধুলা ও আঘাত প্রতিরোধ করতে পারবে। এমনকি এর সঙ্গে থাকা এস পেন পর্যন্ত পানি ও ধুলা প্রতিরোধে সক্ষম। এজন্য বিশেষ দুটি সনদও রয়েছে ডিভাইসটির। স্যামসাং জানিয়েছে, ‘হালকা কাজের জন্য তৈরি দস্তানা’ পরা অবস্থায়ও ডিভাইসটির টাচ স্ক্রিন ব্যবহার করা যাবে।
ডিভাইসটির প্রসেসর হিসেবে থাকছে ২ গিগাহার্টজ অক্টা-কোর স্ন্যাপড্রাগন ৬৭০। এতে র‌্যাম থাকছে চার জিবি, স্টোরেজে থাকছে ৬৪ জিবি। তবে, মাইক্রো এসডি কার্ড ব্যবহার করে এর স্টোরেজ ক্ষমতা ৫১২ জিবি পর্যন্ত বাড়ানো সম্ভব হবে।
ট্যাবটিতে আরও রয়েছে সাত হাজার ছয়শ’ মিলিঅ্যাম্প আওয়ার ক্ষমতাসম্পন্ন পরিবর্তনযোগ্য ব্যাটারি। পূর্ণ চার্জ দেওয়া অবস্থায় ১৫ ঘন্টা পর্যন্ত চলতে পারবে এটি। সবমিলিয়ে মোট দুটি ক্যামেরা থাকছে ট্যাবটিতে, ১৩ মেগাপিক্সেল ব্যাক ও ৮ মেগাপিক্সেল ফ্রন্ট ক্যামেরা।
এ ছাড়াও এতে থাকছে ফিঙ্গারপ্রিন্ট সেন্সর ও হেডফোন জ্যাক। ইউএসবি টাইপ-সি’র সাহায্যে ডিভাইসটি চার্জ করা যাবে। পোগো পিননির্ভর কিবোর্ড ও চার্জার ব্যবহার করা যাবে এতে।
স্যামসায়ের মজবুত সিরিজের ট্যাবলেটগুলোর মধ্যে এটিতেই প্রথমবারের মতো ‘ডিইএক্স’ প্রযু্ক্িত দেওয়া হয়েছে। এ্ই প্রযু্ক্িতর সহায়তায় ব্যবহারকারী ট্যাবটির সঙ্গে মনিটর সংযুক্ত করতে পারবেন। ব্যবহারকারী যাতে সহজেই পছন্দের অ্যাপ্লিকেশনে যেতে পারেন, সেজন্য ট্যাবটির উপরের দিকে নতুন একটি বাটনও সংয্ক্তু করা হয়েছে।