আপনার হয়ে ইউটিউব মিউজিকে কাজ করবে সিরি

নতুন আপডেট এসেছে অনলাইন ভিডিও শেয়ারিং সাইট ইউটিউব-এর গান বিষয়ক সেবা ‘ইউটিউব মিউজিক’-এ। এখন থেকে অ্যাপল ব্যবহারকারীরা সেবাটির জন্য ‘পরিপূর্ণ সিরি সাপোর্ট’ এবং ডেস্কটপ ব্যবহারকারীরা সেবাটির ‘ডেস্কটপ ওয়েব অ্যাপ’ ইনস্টল করতে পারবেন।
নতুন আপডেট দুটি ‘ইউটিউব মিউজিক’-কে খানিকটা হলেও প্রতিদ্বন্দ্বী ডিজিটাল মিউজিক সেবাদাতা স্পটিফাইয়ের কাছাকাছি নিয়ে এসেছে বলেই এক প্রতিবেদনে মন্তব্য করেছে প্রযুক্তিবিষয়ক সাইট ভার্জ।
নতুন আপডেটের ফলে আইওএস ব্যবহারকারীরা এখন সরাসরি ইউটিউব মিউজিক থেকে গান চালানোর জন্য ‘সিরি’-কে নির্দেশ দিতে পারবেন। ভার্জ উল্লেখ করেছে, এর আগে ‘সিরি’র মাধ্যমে শুধু অ্যাপলের মিউজিক সেবা থেকে গান শোনা সম্ভব হতো। আইওএস ১৩ আনার মধ্য দিয়ে বিষয়টিকে পাল্টে দিয়েছে অ্যাপল। এখন থেকে সিরি তৃতীয় পক্ষের অ্যাপগুলোর জন্যও সেবা দেবে। অ্যাপলের আইওএস ১৩-এর ওই সুযোগটাই নিয়েছে ইউটিউব মিউজিক। ‘সিরি সাপোর্ট’ পেতে এ মাসের শুরুতে আবেদন করেছিল সেবাটি।
এদিকে, স্ট্যান্ডঅ্যালোন অ্যাপ হিসেবে ডেস্কটপেই ইউটিউব মিউজিকের ‘ওয়েব অ্যাপ’ ইনস্টল করতে পারবেন ব্যবহারকারীরা। এতে করে আর ব্রাউজারে যাওয়ার দরকার পড়বে না। সরাসরি ওই অ্যাপ থেকেই চালানো সম্ভব হবে ইউটিউব মিউজিক। ভার্জ মন্তব্য করেছে, ওয়েব অ্যাপ না হয়ে উইন্ডোজে মিউজিক প্লেয়ার হিসেবে ‘ইউটিউব মিউজিক’ আসলে আরও বেশি উপকৃত হতেন ব্যবহারকারীরা।
ইউটিউব মিউজিকের প্রতিদ্বন্দ্বী স্পটিফাইয়ের নিজস্ব ওয়েব প্লেয়ার ও ডেস্কটপ অ্যাপ রয়েছে।
ইন্টারনেট ব্যবহারকারীরা চাইলে বিনামূল্যেই ‘ইউটিউব মিউজিক’-এর সেবা নিতে পারবেন। তবে, সেবাটির বিজ্ঞাপন মুক্ত সংস্করণ পেতে মাসে ৯.৯৯ সেন্ট খরচ করতে হবে।