শাহরুখের সেরা দশ নায়িকা

বলিউড বাদশা শাহরুখ খানের জন্মদিন ছিলো গতকাল। জীবনের বিশেষ এই দিনে তিনি ভক্ত-অনুরাগীদের শুভেচ্ছায় সিক্ত হয়েছেন। গতকাল সামাজিক যোগাযোগ মাধ্যমে যেন শাহরুখ খান দিবস ছিলো। আড়াই দশকের ক্যারিয়ারে অসংখ্য নায়িকার সঙ্গে জুটি বেঁধেছেন শাহরুখ খান। প্রায় সবার সঙ্গেই তিনি সফল হয়েছেন। পেয়েছেন চিরসবুজ নায়কের খেতাব। তাদের মধ্য থেকে সেরা দশ নায়িকা নিয়ে এই আয়োজন-
কাজল
বলিউডে সবচেয়ে সফল জুটির তালিকায় শীর্ষে শাহরুখ খান ও কাজল। বাজিগর ছবি দিয়ে প্রথমবার জুটি বাঁধেন এই দুই তারকা। এরপর তাদের দেখা গেছে ডিডিএলজে, কুছ কুছ হোতা হ্যায়, কাভি খুশি কাভি গম, দিলওয়ালেসহ আরও বেশ কিছু ছবিতে।
তবে শাহরুখের নায়িকা হিসেবে ডিডিএলজে ছবির সিমরান চরিত্রের কাজলকেই দর্শক সবচেয়ে বেশি ভালোবাসা দিয়েছে। এরপর কুছ কুছ হোতা হ্যায় ও কাভি খুশি কাভি গম ছবরি অঞ্জলির নাম আসবে। দর্শকের প্রিয় তালিকায় আছে মাই নেম ইজ খান ছবির মন্দিরা চরিত্রটিও। যেখানে শাহরুখের স্ত্রী ছিলেন মন্দিরা চরিত্রের কাজল।
ম্ধাুরী
মাধুরী দীক্ষিতের সঙ্গে খুব বেশি চলচ্চিত্রে অভিনয় করা হয়নি শাহরুখের। তবে যে কটি ছবিতে তাদের একসঙ্গে দেখা গেছে সবগুলোই দর্শক হৃদয়ে দাগ কেটেছে। তারমধ্যে অন্যতম দেবদাস ছবির চন্দ্রমুখী চরিত্রটি। দেবদাস শাহরুখের সঙ্গে বাঈজি চন্দ্রমুখী হিসেবে মাধুরী ছিলেন অনন্যসাধারণ বাছাই।
এরপর মাধুরী ও শাহরুখ মুগ্ধ করেছেন দিল তো পাগল হ্যায় ছবিতে। যেখানে মাধুরী ছিলেন পূজা চরিত্রে আর শাহরুখ মুগ্ধ করেছেন প্রেমিক রাহুল চরিত্রে। হাম তোমহারে সনম ছবিতেও শাহরুখ-মাধুরীর প্রেম ও দাম্পত্য বেশ জমজমাট।
জুহি চাওলা
শাহরুখ খানের সবচেয়ে ভালো বন্ধুদের তালিকায় জুহি চাওলার নাম সর্বাগ্রে। দুজন মিলে যেমন হিট ছবি দিয়েছেন তেমনি তারা ব্যবসায়িক পার্টনারও। সর্বপ্রথম এই দুই তারকা ডর ছবিতে জুটি বাঁধেন। এরপর শাহরুখ-জুহি মন ভরিয়েছেন ডুপ্লিকেট, রাজু বান গায়া জেন্টলম্যান ইত্যাদি ছবিতে।
রানি মুখার্জি
শাহরুখ খান তখন সুপারস্টার। ডিডিএলজে ছবি দিয়ে মাতিয়ে দিয়েছেন হিন্দি সিনেমার দর্শকের মন-প্রাণ। সেসময় বলিউডে আগম বাঙালি অভিনেত্রী রানি মুখার্জির। বিখ্যাত কুছ কুছ হোতা হ্যায় ছবি দিয়ে তাদের যাত্রা শুরু। এরপর শাহরুখ-রানি জুটি সাফল্য পেয়েছেন বেশ কিছু ছবিতে।
তারমধ্যে চলতে চলতে ছবিতে প্রিয়া, পাহেলি ছবিতে লাচ্ছি ও কাভি আলবিদা না কেহনা ছবিতে মায়া চরিত্রের রানি মুখার্জির সঙ্গে অনবদ্য ছিলেন শাহরুখ। এই তিনটি ছবি গল্প-গান ও নির্মাণে যেমন দুর্দান্ত তেমনি শাহরুখ-রানি জুটির রসায়নও ছিলো মুগ্ধতা ছড়ানো।
মনীষা কৈরালা
১৯৯৮ সালে যখন ছবিটি মুক্তি পায় তখন সর্বত্র ছড়িয়ে পড়েছিলো দিল সে রে, জিয়া জ¦লে শিরোনামের গানগুলো। তুমুল জনপ্রিয়তা পেয়েছিলো সেই গান। আর ছবিটি দেখতেও হলে হুমড়ি খেয়ে পড়েছিলেন দর্শক।
বিখ্যাত নির্মাতা মণি রতœম দিল সে ছবি দিয়ে উপহার দিয়েছেন শাহরুখ-মনীষা জুটি। যেখানে শাহরুখ খান অভিনয় করেছেন অমর কান্ত চরিত্রে আর মনীষা কৈরালা মুগ্ধ করেছেন মেঘনা চরিত্রে।
এর আগে শাহরুখ-মনীষা জুটি গুড্ডু ছবিতে অভিনয় করলেও দর্শক আজও মনে রেখেছেন দিল সে ছবির অমর-মেঘনার প্রেম।
ঐশ্বরিয়া রাই
মোহাব্বাতিন সিনেমার হামকো হামিসে চোরালো ছবিটি নব্বই দশকের সেরা গান। যেখানে অভিনয় করেছেন শাহরুখ খান ও ঐশ্বরিয়া রাই। এই জুটির জনপ্রিয়তা আকাশ ছোঁয়া হলেও তাদের একসঙ্গে খুব বেশি দেখার সৌভাগ্য হয়নি দর্শকের।
তবে একটি সিনেমাই তাদের জুটিকে অমর করে রাখতে সক্ষম। সেটি হলো দেবদাস। সঞ্জয়লীলা বানশালির পরিচালনায় সেই ছবিতে দেবদাসের শাহরুখের সঙ্গে পার্বতী চরিত্রের ঐশ্বরিয়ার যেন সত্যি কোনো বিকল্প নেই। সেই ছবি ব্লকবাস্টার হিট হওয়ার পরও রহস্যজনক কারণে আর কোনো ছবিতে জুটি বাঁধেননি শাহরুখ-অ্যাশ!
কারিনা কাপুর
কারিশমা কাপুরের সঙ্গে দিল তো পাগল হ্যায় ছবিতে বেশ ভালোই রসায়ন জমিয়েছিলেন শাহরুখ খান। তারও অনেক পরে শাহরুখ হাজির হলেন কারিনা কাপুরের বিপরীতেও। ইতিহাসে বীর খ্যাত স¤্রাট অশোকার জীবনী নিয়ে নির্মিত ছবিতে শাহরুখ ছিলেন অশোকার চরিত্রে।
তার বিপরীতে এই ছবিতে দারুণ প্রাণবন্ত অভিনয় করেছেন কারুবকী চরিত্রে অভিনয় করা কারিনা কাপুর। শাহরুখ খান মনে করেন তার ক্যারিয়ারের অন্যতম সিনেমা অশোকা। আর এই ছবিতে কারিনার অভিনয়ে মুগ্ধ ছিলেন তিনি নিজেও।
প্রীতি জিনতা
ব্যক্তি শাহরুখ খানের ভক্ত অভিনেত্রী প্রীতি জিনতা। সুযোগ হলেই প্রিয় নায়ককে প্রশংসায় ভাসাতে ভুল করেন না তিনি। শাহরুখ-মনীষা জুটির দিল সে ছবিতে অভিনয় করে বলিউডে পা রাখেন প্রীতি। এরপর খুব বেশি ছবিতে তাদের কাজ করা হয়নি।
তবে কাল হো না হো ছবিটি শাহরুখ-প্রীতি জুটিকে যেমন কালজয়ী করেছে তেমনি বলিউডকেও করেছে সমৃদ্ধ। শাহরুখের সফল নায়িকার তালিকায় তাই প্রীতি জিনতার নাম থাকবে উপরের দিকেই।
সুস্মিতা সেন
ফারাহ খানের ম্যায় হু না ছবিটি মুক্তি পায় ২০০৪ সালে। সেই ছবিতে খুব আলোচনায় আসে শাহরুখ খান ও সুস্মিতা সেন জুটি। তাদের রোমান্স, কমেডি দৃশ্যগুলো দর্শক মনে জায়গা করে নেয়।
রসায়নের শিক্ষিকা চাঁদনী চরিত্রের সুস্মিতাকে নিয়ে মেজর রাম প্রসাদ শর্মা চরিত্রের শাহরুখের পাগলামি বেশ উপভোগ্যের।
দীপিকা পাড়ুকোন
শাহরুখ খানের নায়িকা হয়ে ধরে অনেক নায়িকাই বলিউডে পা রেখেছেন। সেই সৌভাগ্যবানদের অন্যতম একজন দীপিকা পাড়ুকোন। ওম শান্তি ওম ছবিতে শাহরুখের বিপরীতে অভিষেক ঘটে তার। তুমুল জনপ্রিয়তা পায় সে ছবি।
এরপর থেকেই জমজমাট শাহরুখ-দীপিকা জুটি। বেশ কয়টি ছবিতে তারা জুটি বেঁধে অভিনয় করেছেন। তবে দর্শকের সেরা পছন্দ চেন্নাই এক্সপ্রেস ছবিটি। সেখানে মিনাম্মা চরিত্রের দীপিকার জন্য প্রেমিক শাহরুখের পাগলামি বেশ উপভোগ করেছেন দর্শক।
এছাড়াও আনুশকা শর্মার সঙ্গে শাহরুখ খানের জুটির সফল ছবি রব নে বানা দি জোড়ি। শাহরুখ সুপারহিট ছবি দিয়েছেন টুইঙ্কেল খান্নার সঙ্গে বাদশাহ, প্রিয়াঙ্কা চোপড়ার সঙ্গে ডন, রাভিনা ট্যান্ডনের সঙ্গে জামানা দিওয়ানা, ক্যাটরিনা কাইফের সঙ্গে জাব তাক হ্যায় জান ইত্যাদি।