জাতীয় যুব দিবস শুক্রবার

16

জাতীয় যুব দিবস পালিত হবে শুক্রবার। দিবসটির এবারের প্রতিপাদ্য হচ্ছে- ‘দক্ষ যুব গড়ছে দেশ, বঙ্গবন্ধুর বাংলাদেশ’। দিবসটি উপলক্ষে রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ ও প্রধানমন্ত্রী শেখ হাসিনা পৃথক বাণী দিয়েছেন।
জাতীয় যুব দিবস-২০১৯ উপলক্ষে বৃহস্পতিবার সচিবালয়ে আয়োজিত এক সংবাদ সম্মেলনে যুব ও ক্রীড়া প্রতিমন্ত্রী মো. জাহিদ আহসান রাসেল বলেন, আগামীকাল ১ নভেম্বর (আজ শুক্রবার) সকাল ৮টায় আউটার স্টেডিয়াম সংলগ্ন শেখ রাসেল রোলার স্কেটিং মাঠের সামনে থেকে একটি বর্ণাঢ্য যুব র‌্যালির আয়োজন করা হয়েছে। এছাড়া ২ থেকে ৮ নভেম্বর বাংলাদেশ শিল্পকলা একাডেমি প্রাঙ্গণে যুব মেলার আয়োজন করা হয়েছে। দেশের প্রতিটি জেলা ও উপজেলায় এমন কর্মসূচি বাস্তবায়িত হবে।
প্রতিমন্ত্রী বলেন, প্রশিক্ষিত সব যুবক ও যুব মহিলাদের মধ্য থেকে আত্মকর্মসংস্থান প্রকল্প স্থাপনে দৃষ্টান্তমূলক অবদান রাখার স্বীকৃতি হিসেবে ২২ জন সফল আত্মকর্মী যুব ও পাঁচজন সফল যুব সংগঠকসহ মোট ২৭ জনকে এ বছর জাতীয় যুব পুরস্কার প্রদান করা হবে।
জাহিদ আহসান বলেন, ২০০৯ সাল থেকে এ পর্যন্ত যুব উন্নয়ন অধিদপ্তর থেকে ২৭ লাখ ১৮ হাজার ৬৪৪ জনকে বিভিন্ন ট্রেডে প্রশিক্ষণ দেয়া হয়েছে। এখন পর্যন্ত ৬ লাখ ৮২ হাজার ৪০ জন আত্মকর্মসংস্থানের মাধ্যমে স্বাবলম্বী হয়েছে। এখন পর্যন্ত ৩৭টি জেলার ১২৮টি উপজেলায় ন্যাশনাল সার্ভিস কর্মসূচির আওতায় মোট ২ লাখ ২৮ হাজার ৭৩৭ জনকে প্রশিক্ষণ এবং ২ লাখ ২৬ হাজার ৪০২ জনের অস্থায়ী কর্মসংস্থানের ব্যবস্থা করা হয়েছে।
সংবাদ সম্মেলনে যুব ও ক্রীড়া সচিব মো. আখতার হোসেন, যুব উন্নয়ন অধিদপ্তরের মহাপরিচালক ফারুক আহমেদসহ অন্য কর্মকর্তারা উপস্থিত ছিলেন।