মাসব্যাপী ইঁদুর নিধন অভিযান শুরু

‘আসুন, সম্পদ ও ফসল রক্ষায় সম্মিলিতভাবে ইঁদুর নিধন করি’- এই স্লোগানকে সামনে রেখে মাসব্যাপী ইঁদুর নিধন অভিযান শুরু হয়েছে। গত ১০ অক্টোবর থেকে আগামী ৯ নভেম্বর পর্যন্ত মাসব্যাপী জাতীয় ইঁদুর নিধন অভিযানের অংশ হিসেবে চাঁপাইনবাবগঞ্জে বুধবার এ কর্মসূচির উদ্বোধন করা হয়। জেলা প্রশাসকের কার্যালয় চত্বরে ইঁদুর মেরে কর্মসূচির উদ্বোধন করেন অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) এ.কে.এম. তাজকির-উজ-জামান।
এ সময় উপস্থিত ছিলেন- জেলা কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের উপ-পরিচালক মো. মঞ্জুরুল হুদা, সদর উপজেলা কৃষি কর্মকর্তা কানিজ তাসনোভাসহ অন্যরা।
জেলা ও সদর উপজেলা কৃষি সম্প্রসারণ অধিদপ্তর ইঁদুর নিধন অভিযানের আয়োজন করে। এ উপলক্ষে ইঁদুর সম্পর্কিত প্রদর্শনী স্টল বসানো হয়।

ইঁদুর নিধন অভিযানের আলোচনা সভায় প্রধান অতিথির বক্তব্যে এ জেড এম নুরুল হক বলেন, ইঁদুর আমাদের জন্য ক্ষতিকর, আমাদের ফসলের জন্য ক্ষতিকর এতে কোনো সন্দেহ নেই। আমরা এখন থেকে ইঁদুর নিধন শুরু করি, আমরা ১ মাস ধরে ইঁদুর মারব, আগামী ৯ নভেম্বর পর্যন্ত এই অভিয়ান চলবে। আমরা চেষ্টা করলে হাজার হাজার ইঁদুর মারতে পারব এবং আমাদের ফসল রক্ষা পাবে। ইঁদুরের হাত থেকে রক্ষা পেতে আমরা বিভিন্ন রকমের ফাঁদ তৈরি করে তা ব্যবহার করতে পারি।
জেলা কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের উপ-পরিচালক মঞ্জুরুল হুদা বলেন, ইঁদুর বহুমাত্রিক সমস্যা সৃষ্টি করে। শুধু যে খাবার তাই না এটি ইলেকট্রিক তারও কেটে দেয়, বন্যা নিয়ন্ত্রণ বাঁধ কেটে বিপর্যয় সৃষ্টি করে। এই ইঁদুর মারার জন্য শুধু শীতের মৌসুম সঠিক সময় নয়। পেঁচা, চিল, বাজপাখি, বিড়াল এই সমস্ত প্রাণীগুলোর ক্ষেত্রে আমাদের সদয় হতে হবে এবং আমাদের পরবর্তী প্রজন্ম যারা, তাদেরকেও আমাদের সচেতন করে তুলতে হবে। কারণ এ প্রাণীগুলো ইঁদুর নিধনে অনেক সহায়তা করে। আমরা যদি এভাবে এগিয়ে যায় তাহলে নিশ্চয়ই ইঁদুর নিধন করে বিপুল পরিমাণ ফসল বাঁচাতে পারব।
ভোলাহাট প্রতিনিধি : উপজেলা কৃষি অফিসের আয়োজনে বুধবার জাতীয় ইঁদুর নিধন অভিযান উপলক্ষে র‌্যালি ও আলোচনা সভা অনুষ্ঠিত হয়।
উপজেলা কৃষি কর্মকর্তা শরিফুল ইসলামের সভাপতিত্বে অনুষ্ঠিত কর্মসূচিতে উপস্থিত ছিলেন- উপজেলা চেয়ারম্যান রাব্বুল হোসেন, ভাইস চেয়ারম্যান গরিবুল্লাহ দবির, মহিলা ভাইস চেয়ারম্যান শাহানাজ, সমাজসেবা অফিসার নাসিম উদ্দীন, যুব উন্নয়ন কর্মকর্তা কামরুজ্জামান।
গোমস্তাপুর প্রতিনিধি : চাঁপাইনবাবগঞ্জের গোমস্তাপুরে মাসব্যাপী জাতীয় ইঁদুর নিধন অভিযান উদ্বোধন করা হয়েছে। এ উপলক্ষে বুধবার সকাল উপজেলা কৃষি অফিসের আয়োজনে উপজেলা চত্বর থেকে একটি র‌্যালী বের হয়ে রহনপুর পৌর এলাকার বিভিন্ন সড়ক প্রদক্ষিণ শেষে উপজেলা চত্বরে আলোচনা সভায় মিলিত হয়। এতে বক্তব্য রাখেন, উপজেলা পরিষদের ভাইস চেয়ারম্যান হাসানুজ্জামান নুহু, উপজেলা কৃষি অফিসার মাসুদ হোসেন, উপজেলা কৃষি সম্প্রসারণ অফিসার শেখ হাবিবুল্লাহ প্রমূখ।