রসায়নে যৌথভাবে নোবেল পেলেন তিন বিজ্ঞানী

রসায়ন বিজ্ঞানের উৎকর্ষে বিশেষ অবদান রাখার স্বীকৃতিস্বরূপ ২০১৯ সালে যৌথভাবে নোবেল পুরস্কারে ভূষিত হলেন জার্মান রসায়নবিদ স্টেনলি হুইটিংহ্যাম, ব্রিটিশ রসায়নবিদ জন গুডেনাফ এবং জাপানের রসায়ন বিশেষজ্ঞ আকিরা ইয়োশিনো। খবর দ্য গার্ডিয়ান।
গতকাল বুধবার নোবেল পুরস্কার বিজয়ীদের নাম ঘোষণার ৩য় দিনে রসায়ন বিজ্ঞানে নোবেল পুরস্কার প্রদানকারী সংস্থা ওলোফ র‌্যামস্ট্রম, উচ্চ ক্ষমতাসম্পন্ন লিথিয়াম আয়ন ব্যাটারি উদ্ভাবন এবং পর্যায়ক্রমে এর মান উন্নয়নের ক্ষেত্রে বিশেষ অবদান রাখার স্বীকৃতি হিসেবে এই তিনজন বিশিষ্ট রসায়নবিদকে এ বছর নোবল পুরস্কারে সম্মানিত করার ঘোষণা দেয়।
সংস্থাটির বিবৃতি মতে, লিথিয়াম নামক রাসায়নিক পদার্থ ব্যবহারের মাধ্যমে উচ্চ ক্ষমতাসম্পন্ন ব্যাটারির উদ্ভাবন এবং পর্যায়ক্রমে এর মান উন্নয়নের মধ্যদিয়ে লিথিয়াম আয়ন ব্যাটারিতে উন্নীতকরণের কাজে সাফল্য অর্জনের জন্য নোবেল পুরস্কারে ভূষিত হয়েছেন জার্মান, ব্রিটেন এবং জাপানের এই তিন বিশিষ্ট রসায়নবিদ।
এর আগে চিকিৎসাবিজ্ঞানে যৌথভাবে উইলিয়াম কেলিন, স্যার পিটার র‌্যাটক্লিফ ও গ্রেগ সেমেনজা এবং পদার্থ বিজ্ঞানে যৌথভাবে জেমস পিবলেস, মিশেল মেয়র ও দিদিয়ের কোয়েলজ- এ বছর নোবেল পুরস্কারে ভূষিত হন।