উত্তর কোরিয়ার নিরস্ত্রীকরণ : যুক্তরাষ্ট্র জাপান ও দক্ষিণ কোরিয়ার আলোচনার

যুক্তরাষ্ট্র, জাপান ও দক্ষিণ কোরিয়ার কর্মকর্তারা উত্তর কোরিয়ার নিরস্ত্রীকরণ বিষয়ে মঙ্গলবার আলোচনা করেছেন। সুইডেনে যুক্তরাষ্ট্র ও উত্তর কোরিয়ার মধ্যকার আলোচনা ভেস্তে যাওয়ার মাত্র কয়েক দিন পর তারা এ আলোচনা করলেন। খবর এএফপির।
মার্কিন পররাষ্ট্র দপ্তরের এক বিবৃতিতে বলা হয়, উত্তর কোরিয়া বিষয়ক যুক্তরাষ্ট্রের বিশেষ প্রতিনিধি স্টিফেন বিগুন তার দক্ষিণ কোরিয়া ও জাপানের প্রতিপক্ষের সঙ্গে আলোচনা করেন। এতে আরো বলা হয়, সম্পূর্ণ নিরস্ত্রীকরণে উত্তর কোরিয়ার ওপর চাপ বজায় রাখার বিষয়ে অব্যাহত জোরালো সহযোগিতার গুরুত্বের কথা তারা পুনর্ব্যক্ত করেন।
সুইডেনে শনিবার যুক্তরাষ্ট্রের সাথে পরমাণু আলোচনা ভেস্তে যাওয়ার পর উত্তর কোরিয়া জানায়, শত্রুতা বন্ধে যুক্তরাষ্ট্র পদক্ষেপ না নেয়া পর্যন্ত আলোচনা অব্যাহত রাখার তাদের কোনো আগ্রহ নেই। আলোচনা থেকে বেরিয়ে গিয়ে উত্তর কোরিয়া বলেছে, ওয়াশিংটন প্রস্তাবিত ‘নতুন ও উদ্ভাবনী’ পদক্ষেপের ঘাটতির ব্যাপারে পিয়ংইয়ং অসন্তুষ্ট।
যদিও যুক্তরাষ্ট্র জানিয়েছে, তাদের মধ্যে ওই বৈঠকে উত্তর কোরিয়ার পরমাণু সংক্রান্ত বিভিন্ন বিষয় নিয়ে ‘ভালো আলোচনা’ হয়েছে। তারা এ মাসের শেষের দিকে ফের বৈঠকে বসার আগ্রহ ব্যক্ত করছে।