চাঁপাইনবাবগঞ্জে কমছে নদীগুলোর পানি

8

চাঁপাইনবাবগঞ্জে পদ্মা, মহানন্দা ও পুনর্ভবা নদীর পানি কমতে শুরু করেছে। পানি কমার সঙ্গে সঙ্গে জেলার গোমস্তাপুর উপজেলার বাঙ্গাবাড়ী ইউনিয়নের ব্রজনাথপুর এলাকায় মহানন্দায় দেখা দিয়েছে তীব্র ভাঙন।
পানি উন্নয়ন বোর্ডের তথ্য অনুযায়ী, পদ্মা নদীর পাঁকা পয়েন্টে শনিবার দুপুর পর্যন্ত ৩৮ সেন্টিমিটার, মহানন্দা নদীর বালিয়াডাঙ্গা পয়েন্টে ১৬ সেন্টিমিটার এবং পুনর্ভাবা নদীর পানি ৫৫ সেন্টিমিটার বিপদসীমার নিচ দিয়ে প্রবাহিত হচ্ছে।
চাঁপাইনবাবগঞ্জ পানি উন্নয়ন বোর্ডের নির্বাহী প্রকৌশলী সৈয়দ সাহেদুল আলম জানান, পদ্মা নদীর পাঁকা পয়েন্টে শুক্রবার ভোর ৬টা থেকে শনিবার ভোর ৬টা পর্যন্ত গত ২৪ ঘণ্টায় ৫ সেন্টিমিটার পানি হ্রাস পেয়েছে। এছাড়া মহানন্দা ও পুনর্ভবা নদীর পানিও হ্রাস পাচ্ছে। তিনি আরো জানান, জেলার গোমস্তাপুর উপজেলার বাঙ্গাবাড়ী ইউনিয়নের ব্রজনাথপুর এলাকায় মহানন্দায় তীব্র ভাঙনে আম বাগানসহ ফসলি জমি বিলীন হয়ে যাচ্ছে।
মহানন্দার ভাঙন ব্রজনাথপুর গ্রাম ছুঁইছুঁই করছে বলে স্থানীয়রা জানিয়েছেন।
এদিকে গত শুক্রবার সন্ধ্যায় রাজশাহী পানি উন্নয়ন বোর্ডের প্রধান প্রকৌশলী মোহাম্মদ আলী, তত্ত্বাবধায়ক প্রকৌশলী আমিরুল ইসলাম ভূঁইয়া এবং চাঁপাইনবাবগঞ্জ পানি উন্নয়ন বোর্ডের নির্বাহী প্রকৌশলী সৈয়দ সাহেদুল আলম বাঙ্গাবাড়ী ইউনিয়নের ব্রজনাথপুর এলাকায় ভাঙন পরিদর্শন করেন।