রোহিঙ্গা প্রত্যাবাসন চুক্তি মেনে চলা উচিত মিয়ানমারের : ওয়ালস্ট্রিট জার্নালকে প্রধানমন্ত্রী

12

প্রধানমন্ত্রী শেখ হাসিনা রোহিঙ্গাদের নিরাপত্তা ও সুরক্ষা নিশ্চিত করে প্রত্যাবাসনের বিষয়ে বাংলাদেশের সঙ্গে এর আগে সম্পাদিত চুক্তি বাস্তবায়ন করতে মিয়ানমারের প্রতি আহ্বান জানিয়েছেন। জাতিসংঘ সাধারণ পরিষদের অধিবেশনের সাইড লাইনে চলতি সপ্তাহে নিউইয়র্কের ওয়ালস্ট্রিট জার্নালের সাংবাদিক ড্যান কিলেরকে দেয়া এক সাক্ষাৎকারে প্রধানমন্ত্রী এ কথা বলেন।
রোহিঙ্গাদের মিয়ানমারে ফিরে যেতে বাধ্য করার বিষয়ে তিনি বিবেচনা করবেন কিনা জানতে চাইলে প্রধানমন্ত্রী ওয়ালস্ট্রিট জার্নালকে বলেন, ‘অবশ্যই তাদের নিজ দেশে তাদেরকে ফিরে যেতে হবে।’
ওয়ালস্ট্রিট জার্নালের প্রতিবেদনে বলা হয়, তবে বাংলাদেশ সেটা করতে বলপ্রয়োগ করবে, তা তিনি (শেখ হাসিনা) মনে করেন না। তিনি আরো বলেন, আন্তর্জাতিক সম্প্রদায় দৃশ্যত রোহিঙ্গাদের ফেরত নেয়ার বিষয়ে মিয়ানমারকে রাজি করাতে ব্যর্থ হচ্ছে। কিন্তু আমি কাউকে এজন্য দোষারোপ করতে পারি না, কেননা, মিয়ানমার কারো কথাই শুনছে না।
ওয়ালস্ট্রিট জার্নালের প্রতিবেদন প্রধানমন্ত্রীকে উদ্ধৃত করে জানায়, বাংলাদেশ উদ্বাস্তুদের রাখবে কিন্তু তাদের উপস্থিতি বাংলাদেশের জন্য ক্ষতির কারণ হচ্ছে। প্রধানমন্ত্রী বলেন, ‘আমাদের ভূখ- মাত্র ১ লাখ ৪৭ হাজার বর্গকিলোমিটারের এবং আমাদের ১৬ কোটি জনসংখ্যা রয়েছে, কাজেই এত বিপুলসংখ্যক মানুষকে কিভাবে আমরা দীর্ঘসময় ধরে আশ্রয় দিয়ে রাখতে পারি? আমাদের স্থানীয় জনগণের কষ্ট হচ্ছে, তারা যেখানে বাস করছে সেখানে আমাদের বনভূমির একটি বড় অংশ এরই মধ্যে উজাড় হয়ে গেছে।’
প্রধানমন্ত্রী বাংলাদেশে বর্তমানে যে ১০ লক্ষাধিক রোহিঙ্গা আশ্রয় গ্রহণ করেছে তাদের নিজ দেশে ফেরত পাঠানোর বিষয়ে একটি পরিকল্পনা গ্রহণ করেছিলেন বলে ওয়ালস্ট্রিট জার্নালের ‘বাংলাদেশের প্রধানমন্ত্রী রোহিঙ্গাদের বিষয়ে মিয়ানমারের কাছে থেকে আরো বেশি সহযোগিতার আহ্বান জানিয়েছেন’ শীর্ষক প্রতিবেদনটিতে উল্লেখ করা হয়।