৪০ নারীর মাঝে প্রয়াসের ছাগল বিতরণ

2

চাঁপাইনবাবগঞ্জ সদর উপজেলার সুন্দরপুর ও ইসলামপুর ইউনিয়নের ৪০ জন নারীর মাঝে ছাগল বিতরণ করা হয়েছে। বুধবার সন্ধ্যায় নতুনহাটে অবস্থিত প্রয়াস মানবিক উন্নয়ন সোসাইটির ইউনিট-২৩-এ প্রত্যেক নারীর হাতে একটি করে ছাগল তুলে দেয়া হয়।
প্রয়াসের নির্বাহী পরিচালক হাসিব হোসেনের সভাপতিত্বে এ উপলক্ষে আয়োজিত অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন জেলা প্রাণিসম্পদ কর্মকর্তা ডা. আনন্দ কুমার অধিকারী।
প্রাণিসম্পদ কর্মকর্তা ডা. আনন্দ কুমার অধিকারী বলেন, এই বছর আমাদের চাঁপাইনবাবগঞ্জে ১ লাখ ৬ হাজার ছাগল কোরবানি হয়েছে এবং এখান থেকে অন্তত আরো ১৫ থেকে ২০ হাজার ছাগল দেশের বিভিন্ন স্থানে গেছে। এটা কিন্তু বিরাট অর্জন আমাদের। এজন্য ছাগল পালনের সাথে যারা সম্পৃক্ত আছেন তাদের সবাইকে ধন্যবাদ জানাই। সেই সাথে প্রতি ৩ মাস পরপর এই এলাকায় গবাদিপশুর চিকিৎসা ক্যাম্প করা হবে বলেও জানান তিনি। এ সময় সামর্থ্য অনুযায়ী ছাগল পালনের জন্য সবাইকে পরামর্শ দেন এ কর্মকর্তা।
সভাপতির বক্তব্যে প্রয়াসের নির্বাহী পরিচালক হাসিব হোসেন বলেন, আমরা সবার পাশে দাঁড়াতে পারছি সেটা বলছি না। তবে সামর্থ্য অনুযায়ী প্রয়াস মানবিক উন্নয়ন সোসাইটি গ্রাম পর্যায়ের বা শহরের একেবারে দরিদ্র, অসহায় মানুষদের পাশে দাঁড়ানোর চেষ্টা করছি। এই অঞ্চলের মানুষের পাশে দাঁড়ানোর জন্য যেমন ক্ষুদ্র ঋণ বা ক্ষুদ্র উদ্যোগ ঋণ কর্মসূচি, তেমনি তাদের কারিগরি প্রযুক্তিগত সহায়তাও দেয়া হচ্ছে। এতে আপনারা বেশি লভবান হতে পারেন। যখন আপনারা আয়-উন্নতি ঠিকমতো করতে পারবেন তখন আমাদের এই চেষ্টা সফল হবে। আমি বিশ্বাস করি নারী হিসেবে আপনারা যেভাবে কাজ করেন, তাতে সাফল্য আসবেই।
ছাগল বিতরণ অনুষ্ঠানে আরো উপস্থিত ছিলেন প্রয়াসের লিফট প্রকল্পের ফোকাল পার্সন ডা. শাহরিয়ার কামাল, আঞ্চলিক ব্যবস্থাপক আব্দুল হান্নান, ইউনিট-২৩ এর ব্যবস্থাপক আলম হোসেন, প্রয়াসের প্রাণিসম্পদ কর্মকর্তা ডা. রাজিন বিন রেজাউল, খামার টেকনিশিয়ান ডিপ্লোমা কৃষিবিদ জামাল উদ্দীনসহ অন্যরা।
পিকেএসফের আর্থিক সহযোগিতায় প্রয়াসের লিফট প্রকল্পের (ছাগল পালন) আওতায় ৪০ জন সুবিধাভোগী নারী সদস্যের মাঝে এসব ছাগল বিতরণ করা হয়। এ সময় তাদের কৃমিনাশক ট্যাবলেটও প্রদান করা হয়।
এর আগে বুধবার ও গত মঙ্গলবার এসব সদস্যকে মাচা পদ্ধতিতে ছাগল পালন বিষয়ে দুই দিনের প্রশিক্ষণ প্রদান করা হয়।