বঙ্গবন্ধু ও ৭ মার্চের ভাষণ নিয়ে লেখা গানের উদ্বোধন

চাঁপাইনবাবগঞ্জে জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ও তাঁর ৭ মার্চের ঐতিহাসিক ভাষণ, মহান স্বাধীনতা যুদ্ধ এবং এই ভাষণের আন্তর্জাতিক স্বীকৃতি নিয়ে লেখা ‘তুমি ৭ মার্চ দিয়েছ ভাষণ’ এই গানের উদ্বোধন হয়েছে। শনিবার সকালে নবাবগঞ্জ ক্লাব মিলনায়তনে এই গানের উদ্বোধন করেন, জেলা শিল্পকলা একাডেমির প্রশিক্ষক মেহবুব রাজা।
গানটির সুরকার, সংগীত ও কণ্ঠশিল্পী এবং সাধনা সংগীত নিকেতনের পরিচালক মো. এহতেসাম হক বাবলুর সঞ্চালনায় অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্য দেন, গানটির মডেল, স্বাধীনতা চিকিৎসক পরিষদ-স্বাচিপের সভাপতি ডা. গোলাম রাব্বানী। ‘তুমি ৭ মার্চ দিয়েছ ভাষণ’ এই গানটির গীতিকার ও গোদাগাড়ী শাহ সুলতান (রহ.) কামিল মাদ্রাসার অধ্যক্ষ মো. মজিবুর রহমানের সভাপতিত্বে আয়োজিত এ অনুষ্ঠানে উপস্থিত ছিলেন, চাঁপাইনবাবগঞ্জের প্রবীণ সংগীত প্রশিক্ষক ও রাজশাহী বেতারের সংগীত শিল্পী আলী হোসেন, সংগীত শিল্পী হাফিজুর রহমান কাজলসহ অন্যরা।
উদ্বোধনী অনুষ্ঠানে গানটির মডেল ডা. গোলাম রাব্বানী বলেন, স্বাধীনতার মহান স্থপতি জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানকে ছাড়া বাংলাদেশের স্বাধীনতা কল্পনা করা যায় না। স্বাধীনতা যুদ্ধে অংশগ্রহণ ও বিজয় ছিনিয়ে আনতে সবচেয়ে গুরুত্বপূর্ণ ভূমিকা রেখেছেন জাতির জনকের ৭ মার্চের ভাষণ। তাঁর এই ভাষণে উদ্বুদ্ধ হয়েই মহান স্বাধীনতার প্রস্তুতি নিয়ে যুদ্ধে অংশ নেয় এ দেশের দামাল ছেলেরা, ছিনিয়ে আনে স্বাধীন বাংলাদেশ। তিনি আরো জানান, গানটি সামাজিক যোগাযোগ মাধ্যমসহ ইন্টারনেটে প্রতিদিন প্রায় দেড়-দুই হাজার মানুষ দেখছে।
গানটির সুরকার, সংগীত ও কণ্ঠশিল্পী এবং সাধনা সংগীত নিকেতনের পরিচালক মো এহতেসাম হক বাবলু জানান, এর আগে রাজশাহী সিটি করপোরেশনের মেয়র এএইচএম খাইরুজ্জামান লিটন গানটির উদ্বোধন করেন এবং এর ব্যাপক প্রশংসা করেন।
উল্লেখ্য, জেলার বঙ্গবন্ধুর প্রতিকৃতি, শহীদ মিনার, জাতীয় চার নেতার স্মৃতিস্তম্ভসহ চাঁপাইনবাবগঞ্জের বিভিন্ন ঐতিহাসিক স্থানে এই গানের দৃশ্য ধারণ করা হয়।