অনলাইনে ‘পঁচাত্তরের ডায়েরি’

১৫ আগস্ট, সমগ্র বাঙালি জাতীর শোকের দিন। আর এই দিনে চ্যানেল আইয়ের পর্দায় দেখানো হয়েছে কাহিনীচিত্র ‘পঁচাত্তরের ডায়েরি’। বঙ্গবন্ধুকে হত্যার ঘটনাকে প্রেক্ষাপট করে এটি লিখেছেন কবি, গীতিকার ও নাট্যকার সহিদ রাহমান।
উনিশশো পঁচাত্তরের পনেরই আগস্ট জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানকে পরিবারসহ নৃশংসভাবে হত্যার প্রতিবাদ-প্রতিরোধ যোদ্ধাদের ঘটনা নিয়ে ‘পঁচাত্তরের ডায়েরি’। টেলিভিশনে প্রচারের পর এবার এই কাহিনীচিত্রটি প্রকাশ পেল চ্যানেল আইয়ের ইউটিউবে।
‘পঁচাত্তরের ডায়েরি’র পটভূমি ১৯৭৫ সালের ১৪ জুন বঙ্গবন্ধুর রাঙ্গামাটি জেলার বেতবুনিয়া ভূ-উপগ্রহ কেন্দ্র উদ্বোধন করার ঘটনা। পথিমধ্যে তাকে হত্যার পরিকল্পনা করা হয়। সে খবর জানতে পেরে জনপ্রতিনিধি বেলায়েত বঙ্গবন্ধুকে সাবধান করেন। তাই সে পরিকল্পনা আর বাস্তবায়িত হয় না। কিন্তু ষড়যন্ত্রকারীরা আবার পরিকল্পনা করে একই বছরের ১৫ আগস্ট বঙ্গবন্ধুকে পরিবারসহ হত্যা করে।
এই কুপরিকল্পনা সফল হওয়ার পর ঢাকা বিশ্ববিদ্যালয়ের ছাত্র-ছাত্রীরা প্রতিবাদ মিছিল বের করে। তারাও পুলিশের হাতে আটক হয় এবং নির্মম নির্যাতনের শিকার হয়। রাকেশ বসুর চিত্রনাট্যে এই কাহিনীচিত্রটি পরিচালনা করেছেন সুমন ধর।
অভিনয় করেছেন শহীদুজ্জামান সেলিম, শাহাদাত হোসেন, মনোজ প্রামাণিক, তানিয়া বৃষ্টি, জাহাঙ্গীর আলম ও মাস্টার শাকিল।