ত্যাগের মহিমায় উদ্ভাসিত ঈদুল আযহা সোমবার

14

সোমবার (১২ আগস্ট) পবিত্র ঈদুল আযহা। ত্যাগের মহিমায় উদ্ভাসিত এই দিনটি সারাদেশের মতো ধর্মীয় ভাবগাম্ভীর্যের সাথে ঈদের নামাজ আদায় আর পশু কোরবানির মধ্যদিয়ে চাঁপাইনবাবগঞ্জেও উদযাপন করা হবে। এবার ৪৫৪টি ঈদগাহে নামায অনুষ্ঠিত হবে জানিয়েছেন জেলা ইসলামিক ফাউন্ডেশনের উপ-পরিচালক আবুল কালাম। তিনি আরো জানান, জেলার ঈদগাহ ময়দানগুলোকে নামাজ আদায়ের জন্য এরই মধ্যে প্রস্তুত করেছে নিজ নিজ ঈদগাহ পরিচালনা কমিটি। তবে বৃষ্টি হলে পার্শ্ববর্তী মসজিদগুলোয় ঈদের নামাজ আদায় করবেন মুসল্লিরা।

এদিকে দেশের বিভিন্ন স্থানে কর্মরত এই জেলার বাসিন্দারা অনেকেই পরিবারের সাথে ঈদ উদযাপন করার জন্য এরই মধ্যে অনেকেই নিজ নিজ বাড়িতে ফিরে এসেছেন। রবিবারের মধ্যে আরো অনেকেই এসে পৌঁছাবেন।

এদিকে ঈদকে ঘিরে জেলার কোরবানির পশুহাটগুলোয় ভিড় বেড়েছে শেষ মুহূর্তে। তবে এবারে পশুহাটগুলোয় দেশী গরুর আধিক্য ছিল ভারতীয় গরু না আসায়। কেউ কেউ বাড়িতে লালন-পালন করা প্রিয় পশুটিকে কোরবানি দিচ্ছেন। নিরাপত্তা ও চামড়া পাচার প্রতিরোধে নেয়া হয়েছে বিশেষ ব্যবস্থা।

সবাইকে পবিত্র ঈদুল আযহার শুভেচ্ছা জানিয়ে চাঁপাইনবাবগঞ্জের জেলা প্রশাসক এ জেড এম নূরুল হক বলেন- যারা দেশ-বিদেশের কর্মস্থল থেকে ঈদ উদ্যাপনের জন্য বাড়ি এসেছেন তারাসহ চাঁপাইনবাবগঞ্জ জেলাবাসীর ঈদ সুন্দর হোক, বাইরে থেকে ঈদ উদ্যাপন করতে আসা মানুষ যেন সুন্দরভাবে ঈদ উদ্যাপন শেষে আবার কর্মস্থলে ফিরে যেতে পারেন সে কামনা করি। কোরবানির বর্জ্য যেন দ্রুত অপসারণ করে পরিবেশ পরিষ্কার-পরিচ্ছন্ন রাখা হয় সে জন্য তিনি জেলাবাসীর প্রতি আহ্বান জানান।
চাঁপাইনবাবগঞ্জের পুলিশ সুপার টি.এম. মোজাহিদুল ইসলাম সকলকে ঈদের শুভেচ্ছা জানিয়ে বলেন, পবিত্র ঈদুল আযহাকে সামনে রেখে জননিরাপত্তায় চাঁপাইনবাবগঞ্জে ২২টি চেক পোস্টসহ জেলায় পর্যাপ্ত পুলিশ সদস্য দায়িত্ব পালন করবে। তিনি শান্তিপূর্ণ পরিবেশে ত্যাগের মহিমায় উদ্ভাসিত হয়ে সকলকে ঈদ উদযাপনের আহ্বান জানান।
চাঁপাইনবাবগঞ্জ পৌরসভার মেয়র মোহাম্মদ নজরুল ইসলাম পৌরবাসীকে ঈদের শুভেচ্ছা জানিয়ে কোরবানির বর্জ্য দ্রুত অপসারণ করে পরিবেশ দূষণ রোধে পৌরসভাকে সহযোগিতা করার জন্য আহ্বান জানিয়েছেন।
সেভ দ্য নেচারের প্রধান সমন্বয়ক রবিউল হাসান ডলার জেলাবাসীকে ঈদের শুভেচ্ছা জানিয়ে কোরবানির বর্জ্য দ্রুত অপসারণ বা মাটিতে পুঁতে ফেলার জন্য জেলাবাসীর প্রতি আহ্বান জানিয়েছেন।
অপর দিকে শিবগঞ্জ, গোমস্তাপুর, নাচোল ও ভোলাহাট উপজেলার ঈদগাহ ময়দানগুলোতে ঈদের নামাজ আদায় করবেন মুসল্লিরা।