রাজশাহীতে মানব পাচারসহ বিভিন্ন বিষয়ে সাংবাদিকদের প্রশিক্ষণ অনুষ্ঠিত

রাজশাহীতে মানব পাচার, নিরাপদ অভিবাসন, বাল্যবিয়ে ও লিঙ্গভিত্তিক সহিংসতা বিষয়ে সাংবাদিকদের নিয়ে দিনব্যাপী প্রশিক্ষণ কর্মশালা অনুষ্ঠিত হয়েছে। মঙ্গলবার (৬ আগস্ট) সকালে রাজশাহীর একটি হোটেলে এই প্রশিক্ষণের আয়োজন করে উইনরক ইন্টারন্যাশনাল।
ইউএসএইডের সহযোগিতায় বাংলাদেশে মানব পাচার প্রতিরোধ কর্মসূচির আওতায় এ প্রশিক্ষণ অনুষ্ঠিত হয়। সকালে প্রশিক্ষণের উদ্বোধন করেন রাজশাহীর উন্নয়ন সংস্থা সচেতনের নির্বাহী পরিচালক হাসিনুল ইসলাম।
স্বাগত বক্তব্য দেন উইনরক ইন্টারন্যাশনালের প্রিভেনশন ম্যানেজার মজিবুর রহমান। প্রশিক্ষণে চাঁপাইনবাবগঞ্জ, নওগাঁ ও রাজশাহী জেলার ২৬ জন সংবাদকর্মী অংশগ্রহণ করেন। প্রশিক্ষণে মজিবুর রহমানসহ উইনরক ইন্টারন্যাশনালের প্রোগ্রাম অফিসার সাজিদ আহমেদ ও আকিব আনোয়ার প্রশিক্ষক হিসেবে উপস্থিত ছিলেন। এছাড়া অন্যান্যের মধ্যে উপস্থিত ছিলেন, উইনরক ইন্টারন্যাশনালের অ্যাডমিন অফিসার জোসেফ দাস ও সচেতনের প্রোজেক্ট কো-অর্ডিনেটর মাহমুদ-উন-নবি। সাংবাদিকতার মৌলিক ধারণা ও সংবাদ তৈরির কৌশল সম্পর্কে প্রশিক্ষণ দেয়া হয়। এছাড়া মানব পাচার, বাল্যবিয়ে ও লিঙ্গভিত্তিক সহিংসতা বিষয়ে প্রাথমিক ধারণা এবং বিভিন্ন আইনের সংক্ষিপ্ত পরিচিতি, নিরাপদ অভিবাসনের ধাপসমূহ ও গণমাধ্যমে এ সংক্রান্ত তথ্য প্রচারের গুরুত্ব; মানব পাচার বিষয়ে অনুসন্ধানী এবং মানব পাচারের ক্ষেত্রে সারভাইভার কেন্দ্রিক প্রতিবেদন তৈরির কৌশল বিষয়ে আলোচনা করা হয়। প্রশিক্ষণ শেষে অংশ নেয়া সংবাদকর্মীদের মধ্যে সনদপত্র বিতরণ করা হয়।