যক্ষ্মা প্রতিরোধে ইমাম মুয়াজ্জিনদের নিয়ে মতবিনিময়

6

চাঁপাইনবাবগঞ্জে যক্ষ্মা প্রতিরোধে সামাজিক আন্দোলন গড়ে তুলতে ইমাম মুয়াজ্জিনদের নিয়ে মতবিনিময় সভা অনুষ্ঠিত হয়েছে। বৃহস্পতিবার সকালে জেলা শহরের কাঁঠালবাগিচায় শিশু শিক্ষা নিকেতন স্কুলে এ মতবিনিময় সভা অনুষ্ঠিত হয়।
বাংলাদেশ জাতীয় যক্ষ্মা নিরোধ সমিতি-নাটাব, চাঁপাইনবাবগঞ্জ শাখার সভাপতি মনিম উদ দৌলা চৌধুরীর সভাপতিত্বে এতে প্রধান অতিথি ছিলেন সিভিল সার্জন ডা. জাহিদ নজরুল ইসলাম চৌধুরী। প্রধান আলোচক ছিলেন উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডা. এম এ মাতিন। স্বাগত বক্তব্য দেন নাটাবের সাধারণ সম্পাদক ইকবাল মনোয়ার খান চান্না।
জাতীয় যক্ষ্মা নিয়ন্ত্রণ কর্মসূচি ডটসের ওপর বক্তব্য প্রদানকালে প্রধান আলোচক উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডা. এম এ মাতিন যক্ষ্মা রোগের লক্ষণ এবং এর চিকিৎসা নিয়ে আলোচনা করেন। তিনি জানান, গত বছরে চাঁপাইনবাবগঞ্জে যক্ষ্মা রোগীর সংখ্যা ছিল ১ হাজার ৩৬৩ জন। আর এই বছরের চলতি মাস পর্যন্ত ৯০২ জন। এ সময় তিনি ইমাম ও মুয়াজ্জিনদের মসজিদে মসজিদে যক্ষ্মা সম্পর্কে আলোচনা করার জন্য অনুরোধ করেন।
প্রধান অতিথির বক্তব্যে সিভিল সার্জন ডা. জাহিদ নজরুল ইসলাম চৌধুরী বলেন, আপনাদের কারো যদি যক্ষ্মা রোগের লক্ষণ দেখা দেয় তাহলে পাশের হাসপাতালগুলোতে গিয়ে আপনারা বিনামূল্যে চিকিৎসা নিবেন।
সমাপনী বক্তব্যে মনিম উদ দৌলা চৌধুরী বলেন, আপনারা যারা ইমাম এবং মুয়াজ্জিন আছেন তারা মসজিদে নামাজের পর জনগণকে সচেতন করবেন এবং কেউ যদি এই রোগে আক্রান্ত হয় তাহলে তাকে চিকিৎসা নিতে বলবেন।
মতবিনিময় সভায় ১০ জন ইমাম ও ২০ জন মুয়াজ্জিন অংশগ্রহণ করেন।