রোহিঙ্গা শরণার্থী শিবির পরিদর্শন করবে আইসিসি প্রতিনিধিদল

মিয়ানমারের রাখাইন রাজ্য থেকে জোরপূর্বক বাস্তুচ্যুত হয়ে বাংলাদেশে আশ্রয় নেয়া রোহিঙ্গাদের শরণার্থী শিবির পরিদর্শনের লক্ষে কক্সবাজার পৌঁছেছেন আন্তর্জাতিক অপরাধ আদালতের (আইসিসি) প্রতিনিধি দল। শনিবার তারা রোহিঙ্গা শরণার্থী শিবির পরিদর্শন করবেন বলে জানা গেছে।
শুক্রবার বিকেল সাড়ে তিনটার দিকে বাংলাদেশ বিমানের একটি ফ্লাইটে কক্সবাজার পৌঁছান তারা। শনিবার দুপুরে এ দলটির উখিয়ার রোহিঙ্গা শরণার্থী শিবিরে যাওয়ার কথা।
জানা যায়, মিয়ানমারের রাখাইন রাজ্য থেকে জোরপূর্বক বাস্তুচ্যুত হয়ে বাংলাদেশে পালিয়ে আসা রোহিঙ্গাদের ওপর গণহত্যাসহ মানবতাবিরোধী অপরাধ সংগঠিত হয়েছে কিনা এ বিষয়ে দেশটির জেনারেলদের বিরুদ্ধে পূর্ণাঙ্গ তদন্ত শুরু করতে পারে আন্তর্জাতিক অপরাধ আদালত (আইসিসি)। এ প্রক্রিয়ার অংশ হিসেবে আইসিসির ডেপুটি প্রসিকিউটর জেমস স্টুয়ার্টের নেতৃত্বে চার সদস্যের একটি প্রতিনিধি দল রোহিঙ্গাদের পরিস্থিতি পর্যালোচনা ও তাদের সঙ্গে কথা বলতে কক্সবাজার আসেন।
কক্সবাজার শরণার্থী ত্রাণ ও প্রত্যাবাসন কমিশনারের কার্যালয়ের এক কর্মকর্তা জানান, কাল (আজ শনিবার) দুপুরের দিকে আইসিসি প্রতিনিধি দল উখিয়ার রোহিঙ্গা শিবির পরিদর্শনে যাবেন এবং সেখানে রোহিঙ্গাদের সঙ্গে কথা বলবেন। রবিবার (আগামীকাল) তাদের কক্সবাজার ছেড়ে যাওয়ার কথা। এছাড়াও এ দলটি শরণার্থী ত্রাণ ও প্রত্যাবাসন কমিশনারের কার্যালয় ও বিভিন্ন আন্তর্জাতিক সংস্থার প্রতিনিধিদের সঙ্গে বৈঠকও করতে পারেন বলে তিনি জানান।
এদিকে আইসিসি প্রতিনিধি দলের কক্সবাজার সফর নিয়ে আইনশৃঙ্খলা বাহিনীসহ সরকারের সংশ্লিষ্ট দফতর থেকে কঠোর গোপনীয়তা রক্ষা করা হচ্ছে। এমনকি এ দলের সফরসূচি সম্পর্কে গণমাধ্যমকেও বিস্তারিত জানানো হচ্ছে না। এর আগে গত মঙ্গলবার আইসিসির ডেপুটি প্রসিকিউটর জেমস স্টুয়ার্টের নেতৃত্বে চার সদস্যের একটি প্রতিনিধিদল বাংলাদেশে আসে।