জেলায় জাতীয় মৎস্য সপ্তাহের উদ্বোধন

চাঁপাইনবাবগঞ্জ জেলায় জাতীয় মৎস্য সপ্তাহ উদ্বোধন করা হয়েছে। বৃহস্পতিবার জেলা সদর,  গোমস্তাপুর ও ভোলাহাট উপজেলায় বিভিন্ন কর্মসূচির মধ্যদিয়ে সপ্তাহব্যাপী মৎস্য সপ্তাহের উদ্বোধন করা হয়। প্রতিনিধিদের পাঠানো সংবাদ :
নিজস্ব প্রতিবেদক : বুধবার সকাল ১০টায় জেলা মৎস্য অধিদফতর ও জেলা প্রশাসন র‌্যালি, আলোচনা ও মৎস্যপোনা অবমুক্ত করে। সদর উপজেলা পরিষদ চত্বর থেকে বর্ণাঢ্য র‌্যালি বের হয়ে বিভিন্ন এলাকা প্রদক্ষিণ করে। র‌্যালি শেষে উপজেলা পরিষদের পুকুরে পোনা অবমুক্তকরণ করেন অতিথিরা এবং পরে উপজেলা পরিষদ মিলনায়তনে আলোচনা সভা অনুষ্ঠিত হয়। আলোচনা সভায় প্রধান অতিথির বক্তব্য দেন সংরক্ষিত আসন ৩৩৮, চাঁপাইনবাবগঞ্জের সংসদ সদস্য ফেরদৌসী ইসলাম জেসি।
অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) এ.কে.এম তাজকির-উজ-জামানের সভাপতিত্বে আলোচনা সভায় বিশেষ অতিথির বক্তব্য দেন পুলিশ সুপার টিএম মোজাহিদুল ইসলাম, জেলা আওয়ামী লীগের সহ-সভাপতি ও সাবেক উপজেলা চেয়ারম্যান আলহাজ রুহুল আমিন, জেলা মৎস্য কর্মকর্তা ডা. মো. আমিমুল এহসান, সদর উপজেলা পরিষদ চেয়ারম্যান মো. মোখলেশুর রহমান, উপজেলা নির্বাহী অফিসার মো. আলমগীর হোসেনসহ অন্যরা।
এসময় আরো উপস্থিত ছিলেন, জেলা কৃষি সম্প্রসারণ অধিদফতরের উপ-পরিচালক মঞ্জুরুল হুদা, জেলা প্রাণিসম্পদ কর্মকর্তা ড. আনন্দ কুমার অধিকারী, উপজেলা সিনিয়র মৎস্য কর্মকর্তা মো. মাসুদ রানা ও বিভিন্ন শ্রেণির মৎস্যচাষি ও ব্যবসায়ীরা।
জাতীয় মৎস্য সপ্তাহের র‌্যালি ও আলোচনা সভায় প্রয়াসের মৎস্য ইউনিটও অংশগ্রহণ করে। র‌্যালিতে মৎস্য ইউনিট, কৃষি ইউনিটসহ প্রয়াসের কর্মকর্তা-কর্মচারীরা অংশগ্রহণ করেন।
উল্লেখ্য, জাতীয় মৎস্য সপ্তাহ-২০১৯ এর কর্মসূচি গত বুধবার থেকে শুরু হয়েছে। সাত দিনব্যাপী বিভিন্ন কর্মসূচি পালন করবে জেলা মৎস্য অধিদফতর।
বেশি বেশি মাছ উৎপাদনের আহ্বান জানিয়ে প্রধান অতিথি ফেরদৌসি ইসলাম জেসি তার বক্তব্যে বলেন- আমাদের প্রথম কাজ মহানন্দা নদীকে বাঁচানো। নদী বাঁচলে আমাদের দেশ বাঁচবে, আপনারাও বেশি করে মাছ চাষ করে লাভবান হবেন। দেশও এগিয়ে যাবে।
বিশেষ অতিথির বক্তব্যে পুলিশ সুপার টি.এম. মোজাহিদুল ইসলাম বলেন- যে সময়ে চাষিরা মাছ ধরা থেকে বিরত থাকেন সে সময়টা অন্য পরিশ্রম করা দরকার। প্রয়োজনে মাটি কাটব, ভ্যান চালাব। কারণ, বেকার থাকা যাবে না। আমার মনে হয় এ কথাগুলো মানুষকে বোঝানোর দরকার। এসব কথা বোঝালেই কাজের অগ্রগতি বাড়বে। আমাদের সবার আগে মনকে পরিষ্কার করতে হবে। মন পরিষ্কার করলেই আমরা আমাদের লক্ষ্যে কাজ করতে পারব। আপনাদের সন্তানদের খোঁজ নেন কখন, কোথায় যাচ্ছে। আপনারা আর ঘুমাবেন না জেগে উঠেন। আপনারা আপনাদের নিজেন পরিশ্রমে নিজ কর্মের পরিচয়ে মাছের বড় ব্যবসায়ী হয়ে উঠেন এ প্রত্যাশাটুকু করি।
সভাপতির বক্তব্যে এ.কে.এম তাজকির-উজ-জামান বলেন- বঙ্গবন্ধু আমাদের স্বপ্ন দেখিয়েছেন মাছ চাষের মাধ্যমে, প্রাণিসম্পদের উন্নতির মাধ্যমে দেশকে উন্নত করব। সেটার মূল শক্তি হচ্ছেন আপনারা। আমরা সবাই মিলে কাজের সাথে যুক্ত থাকব। আমি আপনাদের সহযোগিতার জন্য সবসময় রয়েছি। আপনাদের কোনো সমস্যা হলে ৩৩৩ নম্বরে ফোন করে জানাবেন এবং সুবিধা নিবেন। চাঁপাইনবাবগঞ্জে বাল্যবিবাহের হার বেশি, দয়া করে আপনারা আপনাদের মেয়েকে মেয়ে মনে করে অল্প বয়সে বিয়ে দিবেন না। মেয়েকে উন্নতির শিখরে যেতে দিন।
গোমস্তাপুর প্রতিনিধি : ‘মাছ চাষে গড়ব দেশ, বঙ্গবন্ধুর বাংলাদেশ’ এ স্লোগানকে সামনে রেখে গোমস্তাপুরে জাতীয় মৎস্য সপ্তাহ-২০১৯ উপলক্ষে র‌্যালি, মাছের পোনা অবমুক্তকরণ ও আলোচনা সভার আয়োজন করা হয়। বৃহস্পতিবার সকালে এ উপলক্ষে একটি র‌্যালি গোমস্তাপুর উপজেলা পরিষদ চত্বর থেকে বের হয়ে রহনপুর পৌর এলাকার প্রধান প্রধান সড়ক প্রদক্ষিণ করে উপজেলা পরিষদ মিলনায়তনে আলোচনা সভায় মিলিত হয়।
উপজেলা নির্বাহী অফিসার শিহাব রায়হানের সভাপতিত্বে আয়োজিত আলোচনা সভায় প্রধান অতিথি ছিলেন উপজেলা পরিষদের চেয়ারম্যান হুমায়ুন রেজা। এতে স্বাগত বক্তব্য রাখেন, গোমস্তাপুর উপজেলা মৎস্য কর্মকর্তা ওয়ালিউল ইসলাম। অন্যদের মধ্যে বক্তব্য রাখেন, উপজেলা পরিষদের ভাইস চেযারম্যান হাসানুজ্জামান নুহু ও মহিলা ভাইস চেয়ারম্যান মাহফুজা খাতুন, আলীনগর ইউপি চেয়ারম্যান তরিকুল ইসলাম ও পার্বতীপুর ইউপি চেয়ারম্যান লিয়াকত আলী খান, মুক্তিযোদ্ধা আকতার আলী কচি খান, উপজেলা প্রেস ক্লাব সভাপতি আতিকুল ইসলাম আজম ও সফল মাছচাষি আলাউদ্দিন।
আলোচনা শেষে উপজেলার ৩ জন সফল মৎস্যচাষিকে সম্মাননা স্মারক প্রদান করা হয়। পরে উপজেলা পরিষদ চত্বর পুকুরে মাছের পোনা অবমুক্ত করা হয়।
ভোলাহাট প্রতিনিধি : জাতীয় মৎস্য সপ্তাহ উপলক্ষে ভোলাহাটে র‌্যালি, মাছের পোনা অবমুক্তকরণ ও আলোচনা সভার আয়োজন করা হয়। বৃহস্পতিবার সকালে র‌্যালিটি উপজেলা পরিষদ চত্ব¡র থেকে বের হয়ে প্রধান প্রধান সড়ক প্রদক্ষিণ করে। পরে উপজেলা পরিষদ মিলনায়তনে আলোচনা সভায় মিলিত হয়।
আলোচনা সভায় সভাপতিত্ব করেন ভোলাহাট উপজেলা নির্বাহী অফিসার মাহমুদা পারভিন। বক্তব্য দেন, উপজেলা পরিষদ চেয়ারম্যান প্রভাষক রাব্বুল হোসেন, উপজেলা ভাইস চেয়ারম্যান গরিবুল্লাহ দবির, মহিলা ভাইস চেয়ারম্যান শাহানাজ খাতুন, উপজেলা কৃষি কর্মকর্তা শরিফুল ইসলাম, ভোলাহাট প্রেস ক্লাব সভাপতি গোলাম কবির, সহকারী অধাপক আব্দুস সাত্তার, সফল মাছচাষি জিন্নুরসহ অন্যরা। স্বাগত বক্তব্য দেন ভোলাহাট উপজেলা মৎস্য কর্মকর্তা তানজিমুল ইসলাম।
এর আগে উপজেলা চত্বরের পুকুরে মাছের পোনা অবমুক্ত করা হয়
নিয়ামতপুর প্রতিনিধি : বৃহস্পতিবার সকাল ১০টায় বর্ণাঢ্য র‌্যালির মধ্য দিয়ে শুরু হয় জাতীয় মৎস্য সপ্তাহ। র‌্যালিটি উপজেলার বিভিন্ন সড়ক প্রদক্ষিণ করে।
র‌্যালি শেষে উপজেলা পরিষদ মিলানায়তনে আলোচনা সভা অনুষ্ঠিত হয়। এতে সভাপতিত্ব করেন উপজেলা নির্বাহী অফিসার (অতিরিক্ত দায়িত্ব) কল্যান চৌধুরী। প্রধান অতিথি ছিলেন উপজেলা পরিষদ চেয়ারম্যান ফরিদ আহম্মেদ। অনুষ্ঠানে স্বাগত বক্তব্য দেন উপজেলা মৎস্য কর্মকর্তা কামরুজ্জামান।