পশ্চিমবঙ্গের নাম ‘বাংলা’ হচ্ছে না

6

ভারতের পশ্চিমবঙ্গ রাজ্যের নাম পাল্টে ‘বাংলা’ করার প্রস্তাব খারিজ করে দিয়েছে দ্বিতীয় মোদি সরকার। কেন্দ্রীয় স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের পক্ষ থেকে জানানো হয়েছে, এখনই পশ্চিমবঙ্গের নাম বদল করে বাংলা করা সম্ভব নয়। রাজ্যের নাম পরিবর্তনের জন্য সংবিধান সংশোধন করা প্রয়োজন। কিন্তু এই সংক্রান্ত কোনো বিল পেশ হয়নি সংসদে। তাই আপাতত পশ্চিমবঙ্গের নাম পরিবর্তন সম্ভব নয়। খবর আনন্দবাজারের।
কোনো রাজ্যের নাম পরিবর্তন করতে হলে আগে সংশ্লিষ্ট রাজ্য বিধানসভায় প্রস্তাব পাশ করতে হয়। পশ্চিমবঙ্গের নাম পাল্টে ‘বাংলা’ করার সেই প্রস্তাব রাজ্য বিধানসভায় পাস হয় ২০১৬ সালের আগস্টে। বিল পাসের পরই তৎকালীন কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী রাজনাথ সিংহকে বিষয়টি দ্রুত নিষ্পত্তির জন্য অনুরোধ করেন রাজ্যের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। রাজনাথও বিবেচনার আশ্বাস দিয়েছিলেন।
কিন্তু দুই বছরে কার্যত সেই কাজ কিছুই এগোয়নি। সম্প্রতি সেই বিষয়টি সামনে চলে এসেছে। রাজ্যের নাম পরিবর্তনের বিষয়টি কতদূর এগিয়েছে, সে বিষয়ে কেন্দ্রীয় স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের কাছে সম্প্রতি সংসদে জানতে চান রাজ্যসভার সংসদ সদস্য ঋতব্রত বন্দ্যোপাধ্যায়।
তার জবাবে লিখিতভাবে কেন্দ্রীয় স্বরাষ্ট্র প্রতিমন্ত্রী নিত্যানন্দ রাই জানিয়ে দিয়েছেন, “বিষয়টি উত্থাপনই হয়নি। নাম পরিবর্তনের জন্য সংসদে বিল পেশ করে সংবিধানে সংশোধনী আনতে হয়। কিন্তু সেটা যেহেতু করা হয়নি, তাই নাম পরিবর্তনের বিষয়টি সেই বিল পেশের ওপরই নির্ভর করছে।
নাম পরিবর্তন এবং বাংলা নাম নিয়ে অবশ্য গোড়া থেকেই মিশ্র প্রতিক্রিয়া বিভিন্ন মহলে। এ দিন এই খবর সামনে আসার পর শিক্ষাবিদ পবিত্র সরকার বলেন, বাংলা নামের সঙ্গে প্রতিবেশী দেশ বাংলাদেশের সাযুজ্য রয়েছে। অধিকাংশ ক্ষেত্রেই বাংলা বলতে বাংলাদেশকেই বোঝানো হয়। তাই বঙ্গ নামটিই তার পছন্দ ছিল।