নাচোলে উদযাপিত হলো সিধু-কানু দিবস

18

চাঁপাইনবাবগঞ্জের নাচোলে রবিবার শোভাযাত্রা, আলোচনা সভা ও সাংস্কৃতিক অনুষ্ঠানের মধ্য দিয়ে উদযাপন করা হয়েছে ১৬৪তম ঐতিহাসিক সিধু-কানু দিবস। নাচোল আদিবাসী একাডেমি ও জাতীয় আদিবাসী পরিষদ, নাচোল শাখা যৌথভাবে এ কর্মসূচির আয়োজন করে।
বেলা সাড়ে ১১টার দিকে নাচোল উপজেলা পরিষদের সামনে থেকে শোভাযাত্রাটি বের হয়ে প্রধান সড়ক ঘুরে উপজেলা পরিষদ মিলনায়তনে আলোচনা সভায় মিলিত হন শোভাযাত্রায় অংশগ্রহণকারীরা। জাতীয় আদিবাসী পরিষদ, নাচোল শাখার সভাপতি বিধান সিংয়ের সভাপতিত্বে সভায় প্রধান অতিথির বক্তব্য দেন চাঁপাইনবাবগঞ্জ-২ আসনের সংসদ সদস্য আমিনুল ইসলাম। বিশেষ অতিথি ছিলেন নাচোল উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) সাবিহা সুলতানা, নাচোল উপজেলা বিএনপির সাধারণ সম্পাদক এম মজিদুল হক, নাচোল থানার পরিদর্শক (তদন্ত) মিন্টু রহমান, নাচোল আদিবাসী একাডেমির সভাপতি যতিন হেমব্রম, সহ-সভাপতি রঞ্জনা বর্মন প্রমুখ। অনুষ্ঠান সঞ্চলনা করেন শাকিল রেজা।
বক্তারা বলেন, ব্রিটিশ সাম্রাজ্যবাদের বিরুদ্ধে সাঁওতাল বিদ্রোহ ভারতবর্ষের প্রথম সশস্ত্র গণসংগ্রাম। ইতিহাসে যা ছিল এক গৌরবোজ্জ্বল অধ্যায়। শোষণ বঞ্চনার হাত থেকে মুক্তিকামী মানুষ তা চিরকাল স্মরণ করবে। স্মরণ করবে সেই আন্দোলন সংগ্রামের নায়ক সিধু-কানু ও চাঁদ-ভৈরবসহ চার ভাইকে।
এদিকে প্রথম আলো ট্রাস্ট পরিচালিত বাবুডাইং আদিবাসী আলোর পাঠশালায় এক আলোচনা সভার আয়োজন করা হয়। গ্রামের মোড়ল দেবেন হাসদার সভাপতিত্বে বক্তব্য দেন প্রধান শিক্ষক কানাই চন্দ দাস, বিদ্যালয়ের ব্যবস্থাপনা কমিটির সভাপতি সুরেন কোল টুডু, প্রথম আলোর নিজস্ব প্রতিবেদক আনোয়ার হোসেন প্রমুখ।