তাপদাহের নতুন রেকর্ড মোকাবেলায় প্রস্তুত ফ্রান্স

6

ফ্রান্সের তাপমাত্রা শুক্রবার অতীতের সব রেকর্ড ভঙ্গ করে সর্বোচ্চ পর্যায়ে পৌঁছাতে পারে বলে ধারণা করা হচ্ছে। এদিকে স্পেনে ঘাম ঝরানো তাপদাহ অব্যাহত রয়েছে। এমন অসহনীয় তাপের কারণে স্পেনে দাবানল নিয়ন্ত্রণের বাইরে ছড়িয়ে পড়েছে। খবর এএফপির।
এমন পরিস্থিতিতে ইউরোপের বিভিন্ন দেশের সরকার তাদের দেশের নাগরিকদের বাড়তি সাবধানতা অবলম্বনের ব্যাপারে সতর্ক করে দিয়েছে। এসব দেশে সপ্তাহব্যাপী তাপদাহ অব্যাহত থাকার কারণে দূষণের সৃষ্টি হয়েছে এবং ইউরোপজুড়ে জরুরি সতর্কতা জারির আশঙ্কা অনেক বেড়ে গেছে।
ফ্রান্সের আবহাওয়াবিদরা তাপমাত্রার পূর্বাভাসে জানিয়েছেন, শুক্রবার ফ্রান্সের তাপমাত্রা ৪৫ ডিগ্রি সেলসিয়াস অতিক্রম করতে পারে। এর আগে কখনো ফ্রান্সের মূল ভূখÐে এত বেশি তাপমাত্রা বিরাজ করতে দেখা যায়নি।
উল্লেখ্য, এর আগে ২০০৩ সালের আগস্টে ফ্রান্সের দক্ষিণাঞ্চলীয় মন্টপালিয়ার ও নিমসে সর্বোচ্চ ৪৪.১ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রা রেকর্ড করা হয়।
আবহাওয়াবিদ ক্রিস্টেল রবার্ট বলেন, ‘এ বছরের শুরুতেই এই রেকর্ড অতিক্রম করা হবে একটি ব্যতিক্রমী ঘটনা।’
ফ্রান্সের সরকারি আবহাওয়া সংস্থা মেটিও ফ্রান্স জানায়, বুধবার ফ্রান্সের গড় সর্বোচ্চ তাপমাত্রা ছিল ৩৪.৯ ডিগ্রি সেলসিয়াস। এটি ছিল জুন মাসের গড় তাপমাত্রার সর্বোচ্চ রেকর্ড।
ফ্রান্সের প্রেসিডেন্ট ইমানুয়েল ম্যক্রোঁ সতর্ক করে দিয়ে বলেন, বিশ্বব্যাপী উষ্ণতা বেড়ে যাওয়ার ফলে এ ধরনের অতি চরম তাপমাত্রা বারবার বিরাজ করতে পারে বলে ধারণা করা হচ্ছে।