গোমস্তাপুরে নিরাপদ আম উৎপাদন ও রফতানি বিষয়ে কর্মশালা

চাঁপাইনবাবগঞ্জের গোমস্তাপুর উপজেলার বোয়ালিয়া ইউনিয়নে নিরাপদ আম এবং আম প্রক্রিয়াকরণের প্রশিক্ষণ, তাজা আম এবং পণ্যগুলির রফতানির সুযোগ বৃদ্ধি বিষয়ক দিনব্যাপী প্রশিক্ষণ কর্মশালা অনুষ্ঠিত হয়েছে।
বৃহস্পতিবার বোয়ালিয়া ইউনিয়ন পরিষদ মিলনায়তনে এগ্রো প্রোডাক্ট বিজনেস প্রমোশন কাউন্সিল, বাণিজ্য মন্ত্রণালয়ের সার্বিক সহযোগিতায় বাংলাদেশ ম্যাংগো প্রডিউসার মার্চেন্টস অ্যাসোসিয়েশন এ প্রশিক্ষণ কর্মশালার আয়োজন করে।
চাঁপাইনবাবগঞ্জ চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রির সহ-সভাপতি মো. মনোয়ারুল ইসলাম ডালিমের সভাপতিত্বে অনুষ্ঠিত প্রশিক্ষণ কর্মশালয় প্রধান অতিথি ছিলেন বোয়ালিয়া ইউনিয়ন পরিষদ চেয়ারম্যান এস.এ.এ.এম জিয়াউর রহমান। বিশেষ অতিথি ছিলেন বাংলাদেশ ম্যাংগো প্রডিউসার মার্চেন্টস অ্যাসোসিয়েশনের সাধারণ সম্পাদক এম. কোরাইশী মিলু ও সাবেক সাধারণ সম্পাদক মো. শুকুরুদ্দীন।
কর্মশালায় আলোচক ছিলেন আঞ্চলিক উদ্যানতত্ত্ব গবেষণা কেন্দ্রের প্রধান বৈজ্ঞানিক কর্মকর্তা ড. মো. জমির উদ্দীন, কল্যাণপুর হার্টিকালচার সেন্টারের জার্মপ্লাজম কর্মকর্তা কৃষিবিদ মো. জহুরুল ইসলাম।
কর্মশালায় মানবদেহের জন্য নিরাপদ কেমিক্যালমুক্ত আম চাষাবাদ পদ্ধতি, আমের রোগবালাই দমন ও পরিচর্যার মাধ্যমে ফলন বৃদ্ধি, আম ও আমজাত পণ্য রফতানির সুযোগ বৃদ্ধিকরণের অঙ্গীকার ব্যাক্ত করেন উপস্থিত ৭০ জন আমচাষি ও ব্যবসায়ী। কর্মশালায় সর্বস্তরের আমচাষি, ব্যবসায়ী ছাড়াও গণ্যমান্য ব্যক্তিবর্গ ও সাংবাদিকরা উপস্থিত ছিলেন।