জিতেছে নিউজিল্যান্ড : দক্ষিণ আফ্রিকার বিদায় ঘণ্টা!

এবারের বিশ্বকাপে যে রানবন্যা চলছে, তাতে বুধবার দক্ষিণ আফ্রিকার ২৪২ রান মামুলিই বলতে হয়। কিন্তু এই লক্ষ্যকে বড় বানিয়ে ফেলেছিল প্রোটিয়ারা বোলিংয়ের কারণে। শেষ পর্যন্ত বুধবার রুদ্ধশ্বাস ম্যাচে দক্ষিণ আফ্রিকাকে হারিয়ে ফের পয়েন্ট টেবিলের শীর্ষে উঠে এলো নিউজিল্যান্ড। এজবাস্টনে এবারের বিশ্বকাপের সবচেয়ে উত্তেজনাকর ম্যাচে প্রোটিয়াদের ৪ উইকেটে হারিয়েছে কিউইরা।

নিউজিল্যান্ড অধিনায়ক কেন উইলিয়ামসনের অনবদ্য সেঞ্চুরিতে ৩ বল হাতে রেখেই জয়ের বন্দরে পৌঁছে যায় নিউজিল্যান্ড। গত বুধবার দক্ষিণ আফ্রিকার দেয়া ২৪২ রানের লক্ষ্য তাড়া করতে নেমে দলীয় ১২ রানে প্রথম উইকেট হারালেও দ্বিতীয় উইকেটে মার্টিন গাপটিল ও কেন উইলিয়ামসন দারুণ এক জুটি গড়ে তোলেন। সামাল দেন প্রাথমিক চাপ। কিন্তু ৭২ থেকে ৮০ রানে পৌঁছাতে ৩ উইকেট হারিয়ে বসে চাপে পড়ে যায় নিউজিল্যান্ড। তবে উইলিয়ামসন বাকিদের নিয়ে একাই লড়াই চালিয়ে যান। ১৩৮ বলে ১০৩ রানে অপরাজিত থেকে দলকে জয় পাইয়ে দিয়ে মাঠ ছাড়েন কিউই অধিনায়ক। উপরের সারির ব্যাটসম্যানদের মধ্যে গাপটিল ৫৯ বলে ৩৫ ও জিমি নিশাম ৩৪ বলে ২৩ রান এবং কলিন ডি গ্র্যান্ডহোম করেন ৪৭ বলে ৬০ রান। প্রোটিয়াদের হয়ে ৩ উইকেট পেয়েছেন ক্রিস মরিস।
এদিকে নিউজিল্যান্ড পাঁচ ম্যাচ খেলে এখনো অপরাজিত থাকলেও, বিদায় ঘণ্টা প্রায় বেজে গেছে দক্ষিণ আফ্রিকার। কারণ টুর্নামেন্টের সর্বোচ্চ ৬টি ম্যাচ খেলে এখন পর্যন্ত মাত্র ৩টি পয়েন্ট পেয়েছে তারা। তাই শেষ ৩ ম্যাচ জিতলেও পরের রাউন্ডে যেতে তাদের তাকিয়ে থাকতে হবে বাকিদের দিকে। আপাতত যা অসম্ভব বলেই মনে হচ্ছে।