নবাবগঞ্জ সরকারি কলেজে প্রফেসর শংকর কুমার কুন্ডুর অধ্যক্ষ হিসেবে পদায়ন

চাঁপাইনবাবগঞ্জের ঐতিহ্যবাহী সরকারি শিক্ষাপ্রতিষ্ঠান নবাবগঞ্জ সরকারি কলেজের নতুন অধ্যক্ষ হিসেবে যোগদান করেছেন উপাধ্যক্ষ প্রফেসর ড. শংকর কুমার কুন্ডু। গত রবিবার রাষ্ট্রপতির আদেশক্রমে শিক্ষা মন্ত্রণালয়ের উপসচিব ড. শ্রীকান্ত কুমার চন্দ স্বাক্ষরিত এক প্রজ্ঞাপনে ড. শংকর কুমার কুন্ডুকে নবাবগঞ্জ সরকারি কলেজের অধ্যক্ষ হিসেবে পদায়ন করা হয়। সোমবার তিনি অধ্যক্ষের দায়িত্বভার গ্রহণ করেন। অধ্যক্ষ প্রফেসর দাউদ হোসেন অবসরে যাবার পর থেকে ভারপ্রাপ্ত হিসেবে তিনিই অধ্যক্ষের দায়িত্ব পালন করছিলেন।
গভীর জ্ঞানের অধিকারী প্রফেসর ড. শংকর কুমার কুন্ডু পাবনা জেলার চাটমোহর উপজেলা সদরে এক সম্ভ্রান্ত হিন্দু পরিবারে জন্মগ্রহণ করেন। তিনি চাটমোহর সরকারি প্রাথমিক বিদ্যালয় থেকে প্রাথমিক শিক্ষা লাভ করেন এবং চাটমোহর পাইলট উচ্চ বিদ্যালয় থেকে এসএসসি ও চাটমোহর ডিগ্রি কলেজ থেকে এইচএসসি পাস করে রাজশাহী বিশ্ববিদ্যালয়ে ফলিত রসায়ন ও রাসায়ানিক প্রযুক্তি বিষয় নিয়ে পড়াশোনা করেন।
১৯৯০ সালে রাজশাহী বিশ্ববিদ্যালয় থেকে প্রথম শ্রেণীতে প্রথম স্থান লাভ করে মাস্টার্স ডিগ্রি অর্জন করেন। এরপর তিনি পাবনা সরকারি বালিকা উচ্চ বিদ্যালয়ে কিছু দিন শিক্ষকতা করেন। পরে তিনি ১৪তম বিসিএস (সাধারণ শিক্ষা) ক্যাডারের সদস্য হিসেবে ১৯৯৩ সালে সিরাজগঞ্জ জেলার কাজীপুর সরকারি রমনসুর কলেজে শিক্ষকতা শুরু করেন। পাবনা মহিলা কলেজ এবং নওগাঁর জাহাঙ্গীরপুর সরকারি কলেজেও শিক্ষকতা করেন তিনি। ড. শংকর কুমার কুন্ডু ২০১০ সালের ১০ অক্টোবর নবাবগঞ্জ সরকারি কলেজে রসায়ন বিভাগের শিক্ষক হিসেবে যোগদান করেন এবং বিভাগীয় প্রধান ও উপাধ্যক্ষ হিসেবে দায়িত্ব পালন করেন।
অধ্যক্ষ প্রফেসর শংকর কুমার কুন্ডু ২০০০ সালে জাতীয় শিক্ষা সপ্তাহ উপলক্ষে অনুষ্ঠিত জাতীয় পর্যায়ের প্রতিযোগিতায় কলেজ পর্যায়ে শ্রেষ্ঠ শিক্ষক মনোনীত হন এবং তৎকালীন প্রধানমন্ত্রী শেখ হসিনার কাছ থেকে স্বর্ণপদক গ্রহণ করেন। এছাড়াও ২০১৮ সালে তিনি অতীশ দীপঙ্কর ফাউন্ডেশন গোল্ড মেডেল, হিউম্যান রাইটস পার্সোনালিটি অ্যাওয়ার্ডসহ অন্তত ২০টি অ্যাওয়ার্ড লাভ করেন।
অধ্যক্ষ প্রফেসর ড. শংকর কুমার কুন্ডু গতকাল সোমবার গৌড় বাংলাকে বলেন, কলেজে শিক্ষকতা শুরু করার পর সবারই স্বপ্ন থাকে একদিন অধ্যক্ষ হওয়ার। আমার সে আশা পূর্ণ হলো। এটা একটা সুখকর অনুভূতি। আগামী দিনে আমার চ্যালেঞ্জ হলো এ কলেজে সবার জন্য মানসম্মত শিক্ষা সুনিশ্চিত করা। এজন্য তিনি সকলের সহযোগিতা কামনা করেছেন।
উল্লেখ্য, প্রফেসর ড. শংকর কুমার কুন্ডু নবাবগঞ্জ সরকারি কলেজের ২৫তম অধ্যক্ষ হিসেবে দায়িত্বভার গ্রহণ করলেন।