কানসাটে একদিন বন্ধ থাকার পর আবারো আম কেনাবেচা শুরু

কেনাবেচা বন্ধের একদিন পর আবারো চাঁপাইনবাবগঞ্জের শিবগঞ্জ উপজেলার কানসাটে আম কেনাবেচা সীমিত আকারে শুরু হয়েছে। রবিবার দুপুর থেকে আম কেনাবেচা শুরু হলে স্বস্তি ফিরে আসে আমচাষিদের মধ্যে। রবিবার দুপুরে কানসাট বাজারে গিয়ে আমের লম্বা লাইন লক্ষ্য করা গেছে। তবে আম কেনাবেচা কোন নিয়মে হচ্ছে তা নিয়ে আমচাষি ও আড়তদাররা কথা বলতে চাননি। কানসাট আমবাজারে আমচাষিদের ৪৫-৪৬ কেজিতে মণ ধরে আম বিক্রি করতে দেখা গেছে। আর জেলার বাইরে থেকে আসা আমের বেপারিদের উপস্থিতি কম দেখা গেছে।
চককীর্ত্তি এলাকার কৃষক জাহাঙ্গীর আলম বিশ্বাস জানান, ওজন নিয়ে জটিলতা স্থায়ীভাবে সমাধান না হওয়ায় প্রতিবছরই এ কারণে আমচাষিরা ক্ষতিগ্রস্ত হচ্ছেন। আর আড়তদাররা যেভাবে আম নিচ্ছেন সেভাবেই তাদেরকে দিতে বাধ্য হতে হচ্ছেন। এজন্য সারা দেশে একই নিয়মে আম কেনাবেচা শুরুর জন্য প্রশাসনের প্রতি আবেদন জানান তিনি।
কানসাট আম আড়তদার ব্যবসায়ী সমবায় সমিতির সাধারণ সম্পাদক উমর ফারুক (টিপু) বলেন, চাঁপাইনবাবগঞ্জ জেলার অন্য বাজারগুলো যে নিয়মে আম কেনাবেচা হচ্ছে আমরা সেই নিয়মেই আবার রবিবার থেকে আম কেনাবেচা শুরু করেছি।
শিবগঞ্জ উপজেলা নির্বাহী অফিসার চৌধুরী রওশন ইসলাম জানান, আম আড়তদাররা কত কেজিতে মণ ধরে আম কিনবে সেটা বিবেচ্য নয়। কৃষকরা যত কেজি আম বিক্রি করবে তত কেজি আমের দামই কৃষকদের নিশ্চিত করতে হবে আম ক্রেতাকে। আর এজন্য কোনোভাবেই আমচাষীকে ঠকানো যাবে না।
এ বিষয়ে চাঁপাইনবাবগঞ্জ জেলা প্রশাসক এ জেড এম নূরুল হক জানান, সারা জেলায় যেন একই নিয়মে আম কেনাবেচা হয় সেজন্য প্রশাসনের পক্ষ থেকে উদ্যোগ নেয়া হচ্ছে।
প্রসঙ্গত, গত শনিবার দুপুর থেকে জেলার সকল উপজেলায় একই নিয়মে আম বেচাকেনার দাবিতে এবং ওজন জটিলতায় কেনাবেচা বন্ধ করে দেয় কানসাট আম আড়তদার সমিতি।