হজযাত্রীদের ৬ দিনব্যাপী প্রশিক্ষণ কর্মশালার উদ্বোধন

চাঁপাইনবাবগঞ্জে হজযাত্রীদের ৬ দিনব্যাপী প্রশিক্ষণ কর্মশালার উদ্বোধন করা হয়েছে। মঙ্গলবার সকালে জেলা ইসলামিক ফাউন্ডেশন মিলনায়তনে প্রধান অতিথি হিসেবে এ প্রশিক্ষণ কর্মশালার উদ্বোধন করেন রাজশাহীর অতিরিক্ত বিভাগীয় কমিশনার (সার্বিক) মো. আনওয়ার হোসেন।
প্রধান অতিথির বক্তব্যে রাজশাহীর অতিরিক্ত বিভাগীয় কমিশনার (সার্বিক) মো. আনওয়ার হোসেন বলেন, হজযাত্রীদের জন্য এর আগে আনুষ্ঠানিকভাবে এ ধরনের প্রশিক্ষণ ছিল না কিন্তু বর্তমানে ধর্ম মন্ত্রণালয়ের ইসলামিক ফাউন্ডেশন সেটার আয়োজন করেছে। এ প্রশিক্ষণের মাধ্যমে ব্যক্তি পরিচর্যা, প্রস্তুতিসহ অনেক বিষয় আছে যেগুলো হজযাত্রীরা শিখতে ও জানতে পারবেন। একটি প্যাকেজ প্রশিক্ষণের মাধ্যমে সকল হজ সম্পর্কিত বিষয়াদি হজযাত্রীরা অবহিত হতে পারবেন। তিনি হজযাত্রীদের উদ্দেশ্যে বলেন, আপনারা যখন হজ শেষ করে ফিরে আসবেন তখন আপনাদের আচরণটা হবে সদ্যজাত শিশুর মতো, সদ্য ভূমিষ্ঠ শিশুর মতো। হজের পরে সকলে যেন ঈমান ও আকিদার সাথে চলতে পারেন, ইসলামের পথে থাকতে পারেন সেই ধারায় মানসিকভাবে প্রস্তুতি নিতে হবে। হজ করে আসার পরে কেউ যেন খারাপ কাজে লিপ্ত না হয় সেদিকে লক্ষ্য রাখতে অনুরোধ করেন তিনি।
অতিরিক্ত বিভাগীয় কমিশনার আরো বলেন, হজে গিয়ে আপনাদেরকে আচার-আচারণ, কথাবার্তাসহ সবকিছুই ভালো করতে হবে। কারণ আপনারা খারাপ কিছু করলে বাংলাদেশের দুর্নাম হবে। দেশের সম্মান রক্ষা করা আপনাদের দায়িত্ব। আজকের এ প্রশিক্ষণের মাধ্যমে আপনাদেরকে হজে যাওয়ার আগে, হজে গিয়ে ও হজ থেকে আসার পরে কি কি করতে হবে সেসব বিষয়েও অবহিত করা হবে। তাই আপনারা সকলে এ প্রশিক্ষণ সঠিকভাবে গ্রহণ করবেন।
জেলা প্রশাসক এ জেড এম নূরুল হকের সভাপতিত্বে আয়োজিত প্রশিক্ষণ কর্মশালার উদ্বোধনী অনুষ্ঠানে আরো বক্তব্য দেন রাজশাহী বিশ্ববিদ্যালয়ের নাট্যকলা বিভাগের বিভাগীয় প্রধান ড. মো. আলমগীর স্বপন। এসময় অন্যান্যের মধ্যে উপস্থিত ছিলেন সদর উপজেলা নির্বাহী অফিসার মো. আলমগীর হোসেন।
প্রশিক্ষণ পর্বে হজ ব্যবস্থাপনা, প্রশাসনিক বিষয়ে উপস্থাপনা ও মুক্ত আলোচনা করেন অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) একেএম তাজকির-উজ-জামান, হজযাত্রীদের জন্যস্বাস্থ্য বিষয়ক উপস্থাপনা তুলে ধরেন সিভিল সার্জন ডা. এসএফএম খায়রুল আতাতুর্ক, হজ ডকুমেন্টারি উপস্থাপনা ও হজ বিষয়ক পোর্টাল (িি.িযধলল.মড়া.নফ) ব্যবহার বিষয়ে আলোচনা করেন জেলা ইসলামিক ফাউন্ডেশনের উপ-পরিচালক মো. আবুল কালাম। মক্কা ও মদিনায় হজের আরকান ও আহকাম নিয়ে আলোচনা করেন আলহাজ্ব মাওলানা মো. তরিকুল ইসলাম। মিনা, আরাফা ও মুজদালিফায় হজের আরকান ও আহকাম নিয়ে আলোচনা করেন মুহাম্মদ শরিফুল ইসলাম।