শিবগঞ্জ খাদ্যগুদামে পোকাযুক্ত গম সংগ্রহের অভিযোগে প্রতিবাদ মিছিল : ককটেল বিস্ফোরণ

চাঁপাইনবাবগঞ্জের শিবগঞ্জ খাদ্যগুদামে পোকাযুক্ত গম সংগ্রহ করা হচ্ছে এমন অভিযোগ এনে প্রতিবাদ মিছিল করেছে স্থানীয় যুবলীগ ও ছাত্রলীগ। বৃহস্পতিবার (১৬ মে) বিকেলে খাদ্যগুদাম এলাকা হতে সর্বস্তরের জনগণের ব্যানারে মিছিলটি বের করা হয়। মিছিলটি পৌর এলাকার কয়েকটি সড়ক ঘুরে ডাকবাংলো চত্বরে এসে পথসভায় মিলিত হয়।
পথসভায় বক্তব্য দেন উপজেলা যুবলীগের সভাপতি অধ্যাপক রফিকুল ইসলাম, সাধারণ সম্পাদক তোসিকুল ইসলাম টিসু, ছাত্রলীগের সভাপতি রিজভী আলম রানাসহ অন্যরা। এ সময় আরো উপস্থিত ছিলেন- উপজেলা ছাত্রলীগের সাধারণ সম্পাদক আসিক আহসান, পৌর ছাত্রলীগের সাধারণ সম্পাদক আলিরাজসহ উপজেলা ও বিভিন্ন ইউনিয়ন যুবলীগ ও ছাত্রলীগের নেতাকর্মীরা। বক্তারা অভিযোগ করে বলেন, কৃষক ও জনসাধারণের স্বার্থবিরোধী সিন্ডিকেটের মাধ্যমে পচা গম ও চাল ক্রয় করা হচ্ছে। যা বন্ধ না হওয়া পর্যন্ত আন্দোলন চলবে বলে বক্তারা হুঁশিয়ারি উচ্চারণ করেন।
এদিকে, মিছিলের সময় উপজেলা পরিষদ এলাকায় আমবাগানে দুটি ককটেল বিস্ফোরণের ঘটনা ঘটে। তবে কে বা কারা ককটেল বিস্ফোরণ ঘটায় তা তাৎক্ষণিক জানাতে পারে নি পুলিশ। এতে কোনো হতাহতের ঘটনা না ঘটলেও উপজেলা পরিষদ এলাকায় বসবাসকারীদের মধ্যে আতঙ্ক ছড়িয়ে পড়ে।
এ বিষয়ে জানতে চাইলে শিবগঞ্জ থানার ওসি শিকদার মো. মশিউর রহমান জানান, উপজেলা পরিষদ এলাকায় আমবাগানের মধ্যে দুর্বৃত্তরা ককটেল নিক্ষেপ করে পালিয়ে যায়। তাদের ধরতে অভিযান চলছে। ঘটনাস্থলে অতিরিক্ত পুলিশ মোতায়েন করা হয়। পরিস্থিতি শান্ত রয়েছে।
প্রসঙ্গত, শিবগঞ্জ উপজেলা খাদ্য গুদামে গতকাল বুধবার দুপুরে কৃষকদের কাছ থেকে অভ্যন্তরীণ গম ক্রয়ের উদ্বোধন হয়। উদ্বোধনের প্রথম দিনই অন্য উপজেলা থেকে পোকাযুক্ত গম দেয়ার চেষ্টা করতে গিয়ে দুটি গ্রুপের মধ্যে ধস্তাধস্তি হয়। ঘটনার পর স্থানীয় সংসদ সদস্য ডা. সামিল উদ্দিন আহমেদ শিমুল ও শিবগঞ্জ উপজেলা নির্বাহী অফিসার চৌধুরী রওশন ইসলাম কোনো অনিয়ম হতে দেবেন না জানিয়ে বলেন, শিবগঞ্জ উপজেলার তালিকাভুক্ত প্রকৃত কৃষকের কাছ থেকে সংগৃহীত ও শিবগঞ্জ উপজেলা এলাকায় উৎপাদিত সম্পূর্ণ পোকামুক্ত গম ক্রয় করা হবে বলে জানিয়েছিলেন।