শিবগঞ্জে চাল-গম সংগ্রহের উদ্বোধন : পোকাযুক্ত গম নিয়ে পালাল ট্রলিচালক

চাঁপাইনবাবগঞ্জের শিবগঞ্জ উপজেলা খাদ্য গুদামে গতকাল বুধবার কৃষকদের কাছ থেকে অভ্যন্তরীণ গম ও বোরো ধানের সিদ্ধ চাল ক্রয়ের উদ্বোধন করা হয়েছে।
বুধবার (১৫-০৫-২০১৯) দুপুরে চাঁপাইনবাবগঞ্জ-১ আসনের সংসদ সদস্য ডা. সামিল উদ্দিন আহমেদ শিমুল সরকারিভাবে শিবগঞ্জ খাদ্য গুদামে গম ও বোরোর সিদ্ধ চাল ক্রয়ের উদ্বোধন করেন। এ সময় মনাকষা এলাকার এক কৃষক ৩ টন গম দেন।
এদিকে সংসদ সদস্য ডা. শিমুল চলে যাবার পর গোমস্তাপুর উপজেলার আড্ডা থেকে ট্রলিভর্তি গম গুদামে ঢোকানোর চেষ্টাকালে এলাকাবাসী বাধা দেয়। এসময় শিবগঞ্জ উপজেলা নির্বাহী অফিসার ঘটনাস্থলে এসে নিয়মবহির্ভূতভাবে সে গম আনা হচ্ছে দাবি করে তা ফেরত পাঠিয়ে দেন। ওই গমে পোকার উপস্থিতি রয়েছে এমন খবর ছড়িয়ে পড়লে খাদ্য গুদাম থেকে ট্রলিসহ গম নিয়ে চালক সটকে পড়েন। এর কিছুক্ষণের মধ্যেই গুদামের সামনে ২টি পক্ষের মধ্যে শুরু হয় ধস্তাধস্তি। পরে শিবগঞ্জ উপজেলা নির্বাহী অফিসার আবারো ঘটনাস্থলে এলে পরিস্থিতি শান্ত হয়।
এ ব্যাপারে শিবগঞ্জ উপজেলা নির্বাহী অফিসার চৌধুরী রওশন ইসলাম বলেন, সরকারিভাবে খাদ্যক্রয়ে কোনো অনিয়ম হতে দেয়া হবে না। তিনি আরো বলেন- শিবগঞ্জ উপজেলার কৃষকের উৎপাদিত সম্পূর্ণ পোকামুক্ত গম বা চাল ক্রয় করা হবে।
এরপর স্থানীয় সংসদ সদস্য ডা. শিমুল ঘটনাস্থলে এলে তিনিও ইউএনও’র বক্তব্যের সাথে একমত পোষণ করে নিয়মতান্ত্রিকভাবে গম ক্রয়ের জন্য শিবগঞ্জ খাদ্য গুদামকে নির্দেশ দেন।
অন্যদিকে পোকাযুক্ত গমের বিষয়ে শিবগঞ্জ উপজেলা কৃষি অফিসার এস এম আমিনুজ্জামান জানান, তার বিভাগের দায়িত্ব শুধু শিবগঞ্জের প্রকৃত কৃষকদের তালিকা তৈরি করে দেয়া। শিবগঞ্জ এলাকায় উৎপাদিত পোকামুক্ত গম কিনবে খাদ্য গুদাম।