চাঁপাইনবাবগঞ্জে তামাক নিয়ন্ত্রণ নির্দেশিকা বাস্তবায়নে এডভোকেসি সভা

তামাক নিয়ন্ত্রণ নির্দেশিকা বাস্তবায়নে বাজেটে বরাদ্দ ও ব্যয় শীর্ষক এডভোকেসি সভা চাঁপাইনবাবগঞ্জে অনুষ্ঠিত হয়েছে। রবিবার  (২৮-০৪-২০১৯) দুপুর ১২টার দিকে অ্যাসোসিয়েশন ফর কম্যুনিটি ডেভেলপমেন্ট-এসিডি’র সহযোগিতায় ও চাঁপাইনবাবগঞ্জ পৌরসভার আয়োজনে পৌর হলরুমে এ সভা অনুষ্ঠিত হয়।
চাঁপাইনবাবগঞ্জ পৌরসভার সচিব মো. মামুন অর রশিদের সভাপতিত্বে অনুষ্ঠিত সভায় প্রধান অতিথির বক্তব্য দেন- মেয়র মোহাম্মদ নজরুল ইসলাম। এসিডির প্রোগ্রাম অফিসার মো. তুহিন ইসলামের সঞ্চালনায় মূল বক্তব্য উপস্থাপন করেন এডভোকেসি অফিসার মো. শরিফুল ইসলাম শামীম। সভায় অন্যদের মধ্যে পৌরসভার প্যানেল মেয়র-১ মো. সাইদুর রহমান, প্যানেল মেয়র-২ মো. নুরুল ইসলাম, প্যানেল মেয়র-৩ মোসলেমা বেগমসহ কাউন্সিলরবৃন্দ উপস্থিত ছিলেন।
সভায় মেয়র মোহাম্মদ নজরুল ইসলাম বলেন, ‘চাঁপাইনবাবগঞ্জ পৌরসভাকে শতভাগ ধূমপানমুক্ত করতে পৌরসভা গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। এরই অংশ হিসেবে ২০১৯-২০২০ অর্থবছরের বাজেটে তামাক নিয়ন্ত্রণ আইনের ওপর নির্র্দিষ্ট পরিমাণ বাজেট বরাদ্দ ও তা ব্যয়ের পরিকল্পনা করা হবে। এরই মধ্যে প্রত্যেক কাউন্সিলরকে জনগণ ও সরকারি-বেসরকারি বিভিন্ন প্রতিষ্ঠানে গিয়ে তামাক নিয়ন্ত্রণ আইন বাস্তবায়নে উদ্বুদ্ধ করার জন্য নির্দেশনা দেয়া হয়েছে।’ এছাড়াও সকল প্রতিষ্ঠানে তামাক নিষিদ্ধকরণ সাইনেজ নিশ্চিতকরণসহ পাবলিক প্লেস ও পাবলিক পরিবহণে ধূমপান বন্ধে চাঁপাই পৌর কর্তৃপক্ষ সর্বদা প্রস্তুত বলেও জানান পৌর মেয়র।