ইউনাইটেডকে হারিয়ে আবারো শীর্ষে সিটি

নগর প্রতিদ্বন্দ্বী ম্যানচেস্টার ইউনাইটেডকে হারিয়ে ইংলিশ প্রিমিয়ার লিগের শিরোপা ভাগ্য নিজেদের হাতেই রাখলো ম্যানচেস্টার সিটি। লিভারপুলকে হটিয়ে পয়েন্ট তালিকার শীর্ষে ফিরেছে পেপ গুয়ার্দিওলার দল।
ওল্ড ট্র্যাফোর্ডে বুধবার রাতে ২-০ গোলে জিতে বর্তমান চ্যাম্পিয়নরা। গত নভেম্বরে লিগের প্রথম পর্বে ইউনাইটেডকে ৩-১ ব্যবধানে হারিয়েছিল সিটি।
ম্যাচ জুড়ে বল দখলে শিরোপাধারীরা অনেক এগিয়ে থাকলেও শুরুতে আক্রমণে দাপট দেখায় ইউনাইটেড। দ্বাদশ মিনিটে প্রথম সুযোগটিও তৈরি করেছিল তারা। তবে দুর্বল শটে হতাশ করেন পল পগবা। পাঁচ মিনিট পর ব্রাজিলিয়ান মিডফিল্ডার ফ্রেদের দূরপাল্লার শট অল্পের জন্য লক্ষ্যভ্রষ্ট হলে বেঁচে যায় শিরোপা লড়াইয়ে থাকা দলটি।
ধীরে ধীরে নিজেদের গুছিয়ে নেওয়া সিটি প্রথমার্ধের শেষ ১৫ মিনিটে প্রতিপক্ষের রক্ষণে প্রবল চাপ বাড়ায়। এই সময়ে ভালো দুটি সুযোগও পায় তারা; কিন্তু হতাশ করেন রাহিম স্টার্লিং। প্রথমবার ফের্নানদিনিয়োর উঁচু করে বাড়ানো বল ডি-বক্সে ফাঁকায় পেয়ে নিয়ন্ত্রণেই নিতে পারেননি তিনি। দ্বিতীয়বার এক জনকে কাটিয়ে দুর্বল শট নেন ইংলিশ এই মিডফিল্ডার।
দ্বিতীয়ার্ধের নবম মিনিটে অবশেষে কাক্সিক্ষত গোলের দেখা পায় সিটি। গোছানো এক আক্রমণে ইলকাই গিনদোয়ানের পাস ডি-বক্সে পেয়ে এক জনকে কাটিয়ে বাঁ পায়ের শটে পোস্ট ঘেঁষে বল জালে পাঠান পর্তুগিজ মিডফিল্ডার বের্নার্দো সিলভা।
ভাগ্য সহায় থাকলে দুই মিনিট পরেই দ্বিতীয় গোল পেতে পারতো সিটি। তবে সের্হিও আগুয়েরোর নেওয়া শট পোস্টের বাইরের কানায় লাগে।
৬৬তম মিনিটে দারুণ নৈপুণ্যে ব্যবধান দ্বিগুণ করেন লেরয় সানে। গোলটিতে গুরুত্বপূর্ণ অবদান ছিল ছন্দে থাকা স্টার্লিংয়ের। নিজেদের সীমানা থেকে বল টেনে নিয়ে ডি-বক্সে পাস দেন তিনি আর বাঁ পায়ের কোনাকুনি শটে জাল খুঁজে নেন জার্মান ফরোয়ার্ড।
৭৬তম মিনিটে দুরূহ কোণ থেকে রোমেলু লুকাকুর নেওয়া জোরালো শট পাঞ্চ করে ফেরান গোলরক্ষক এদেরসন। ফিরতি বল চলে যায় জেসি লিনগার্ডের পায়ে; কিন্তু ইংলিশ এই মিডফিল্ডার ঠিকমতো শট নিতে ব্যর্থ হলে আর ম্যাচে ফেরা হয়নি ইউনাইটেডের।
লিগে টানা দ্বিতীয় ও শেষ ছয় ম্যাচে চতুর্থ হার নিয়ে মাঠ ছাড়ে প্রতিযোগিতার সফলতম দলটি। সব প্রতিযোগিতা মিলে শেষ নয় ম্যাচে এটা তাদের সপ্তম পরাজয়। অন্যদিকে, লিগে টানা একাদশ জয়ে শিরোপা ধরে রাখার পথে বড় এক ধাপ এগিয়ে গেল সিটি।
৩৫ ম্যাচে ২৯ জয় ও দুই ড্রয়ে শীর্ষে ফেরা ম্যানচেস্টার সিটির পয়েন্ট ৮৯। ১ পয়েন্ট কম নিয়ে দুই নম্বরে লিভারপুল।
৭০ পয়েন্ট নিয়ে তৃতীয় স্থানে আছে টটেনহ্যাম হটস্পার। চতুর্থ স্থানে থাকা চেলসির পয়েন্ট ৬৭।
দিনের অন্য ম্যাচে উলভারহ্যাম্পটনের মাঠে ৩-১ গোলে হারা আর্সেনাল ৬৬ পয়েন্ট নিয়ে আছে পঞ্চম স্থানে।
আসরে মোট নবম পরাজয়ের স্বাদ পাওয়া ম্যানচেস্টার ইউনাইটেডের শীর্ষ চারে থেকে লিগ শেষ করার সম্ভাবনা ফিকে হয়ে গেছে। ৬৪ পয়েন্ট নিয়ে ষষ্ঠ স্থানে আছে উলে গুনার সুলশারের দল।