লা লিগায় জিদানের লক্ষ্য বার্সার আধিপত্য ভাঙা

ঘরোয়া লিগে গত এক দশকে রিয়াল মাদ্রিদের প্রাপ্তি একেবারেই আশানুরূপ নয়। সাম্প্রতিক সময়ে তো তা আরও হতাশাজনক। বিপরীতে বার্সেলোনা জিতে চলেছে একের পর এক শিরোপা। আসছে মৌসুমে তাই চিরপ্রতিদ্বন্দ্বীদের আধিপত্য ভাঙতে লা লিগাকে প্রাধান্য দিতে চান মাদ্রিদের দলটির কোচ জিনেদিন জিদান।
মঙ্গলবার আলাভেসকে হারিয়ে ২৬তম লিগ শিরোপা জয়ের খুব কাছে পৌঁছে গেছে বার্সেলোনা। এই নিয়ে শেষ ১০ মৌসুমে সপ্তমবারের মতো চ্যাম্পিয়ন হবে কাতালান ক্লাবটি। যেখানে এই সময়ে মাত্র দুবার শিরোপা জিতেছে রিয়াল। এবারও বড় ব্যবধানে পিছিয়ে পয়েন্ট তালিকার তিনে রয়েছে দলটি।
চলতি মৌসুমটা মোটেও ভালো কাটেনি স্পেনের সবচেয়ে সফল দলটির। হুলেন লোপেতেগির অধীনে মৌসুম শুরু করা রিয়াল গত বছরের অক্টোবরে স্প্যানিশ এই কোচকে ছাঁটাই করে দায়িত্ব দেয় সান্তিয়াগো সোলারিকে। আর্জেন্টাইন এই কোচের অধীনেও প্রত্যাশিত ফল মেলেনি। তাই মার্চে দ্বিতীয়বারের মতো ক্লাবের দায়িত্ব নেন জিদান।
সংবাদ সম্মেলনে জিদান বলেন, “আমরা খুব ভালো শুরু করার চেষ্টা করব। কারণ যদি তা করা না যায় তাহলে আবারও মৌসুমটা কঠিন হবে।”
“লিগকে প্রথম লক্ষ্য হিসেবে আপনাকে রাখতে হবে। লিগ সবসময়ই আমাদের মনে আছে, কিন্তু একটা দল আছে যারা অনেক দিন ধরে খুব ভালো করছে। আগামি মৌসুমে এটা আমাদের প্রধান লক্ষ্য হবে কারণ এটাই সব থেকে কঠিন।”
“আমরা ৩৩বার লিগ জিতেছি আর বার্সেলোনা কতবার জিতেছে? সাম্প্রতিক সময়ে তারা ভালো করছে। প্রতিদ্বন্দ্বী দল যখন ভালো করে তার স্বীকৃতি আপনাকে দিতে হবে এবং অভিনন্দন জানাতে হবে। কিন্তু ইতিহাসে রিয়াল মাদ্রিদ লিগ বেশি জিতেছে।”
একই সঙ্গে চ্যাম্পিয়ন্স লিগ বা অন্য প্রতিযোগিতার শিরোপাতেও নজর থাকবে বলে জানান জিদান।
“চ্যাম্পিয়ন্স লিগে কম ম্যাচ খেলতে হয় আর লিগে ৩৮টি ম্যাচ থাকে। আমাদের অবশ্যই এই প্রতিযোগিতায় ব্যর্থ হওয়া চলবে না এবং আমরা চেষ্টা করব প্রত্যেকটি শিরোপা জেতার।”
বৃহস্পতিবার বাংলাদেশ সময় রাত দেড়টায় লিগে গেতাফের মুখোমুখি হবে রিয়াল।