বিশ্বব্যাংকের অর্থায়নে এসইপি প্রকল্পের অগ্রসর ঋণ বিতরণ করল পিকেএসএফ

বিশ্বব্যাংকের অর্থায়নে প্রথম ধাপে পিকেএসএফের ১১টি সহযোগী সংস্থার মাঝে ৫৭০ কোটি টাকার ঋণের চেক বিতরণ করেছে পল্লী কর্ম-সহায়ক ফাউন্ডেশন (পিকেএসএফ)। বিশ্বব্যাংক হতে ১১০০ মিলিয়ন মার্কিন ডলার অর্থায়ন করা হবে বলে পিকেএসএফ জানিয়েছে। ‘সাসটেইনেবল এন্টারপ্রাইজ প্রজেক্ট (এসইপি)’ শীর্ষক পাঁচ বছর মেয়াদি (২০১৮-২০২৩) এই প্রকল্পের মোট ব্যয় হবে ১৩০০ মিলিয়ন মার্কিন ডলার। পরিবেশসম্মত টেকসই ক্ষুদ্র উদ্যোক্তা তৈরির লক্ষ্যে এ প্রকল্পটি বাস্তবায়ন করছে পিকেএসএফ।
বৃহস্পতিবার পিকেএসএফ ভবনে আয়োজিত চেক বিতরণ অনুষ্ঠানে সভাপতিত্ব করেন পিকেএসএফের ব্যবস্থাপনা পরিচালক মো. আবদুল করিম। অনুষ্ঠানটি পরিচালনা করেন পিকেএসএফের উপ-ব্যবস্থাপনা পরিচালক-১ মো. ফজলুল কাদের। এছাড়াও উপস্থিত ছিলেন এসইপি’র প্রকল্প সমন্বয়কারী জহির উদ্দিন আহমেদ, বিশ্বব্যাংকের প্রকল্প টিম লিডার ড. নাদিয়া শারমিন ও ১১টি সহযোগী সংস্থার নির্বাহী পরিচালকসহ পিকেএসএফের অন্য কমকর্তাবৃন্দ।
পিকেএসএফের ব্যবস্থাপনা পরিচালক মো. আবদুল করিম তার বক্তব্যে ক্ষুদ্র-উদ্যোগ পর্যায়ে পরিবেশগত টেকসই চর্চার প্রসারে কাজ করার জন্য সহযোগী সংস্থাসমূহকে ভূমিকা রাখার আহ্বান জানান। তিনি এ প্রকল্পটি ক্ষুদ্র-উদ্যোগের পরিবেশগত উন্নয়নের অবদান রাখার ক্ষেত্রে একটি দিশারী প্রকল্প হিসেবে পরিগণিত হবে বলে আশাবাদ ব্যক্ত করেন।
উপ-ব্যবস্থাপনা পরিচালক-১ মো. ফজলুল কাদের বৈশ্বিক পরিবেশ ও জলবায়ুগত সমস্যা নিরসনের ক্ষেত্রে এই প্রকল্পের কার্যকারিতা ও গুরুত্ব তুলে ধরেন।