ভোলাহাটে ভোটার তালিকা হালনাগাদ কার্যক্রম শুরু হয়েছে

চাঁপাইনবাবগঞ্জের ভোলাহাট উপজেলায় ভোটার তালিকা হালনাগাদ কার্যক্রম শুরু হয়েছে। ২৩ এপ্রিল থেকে অথবা শুরুর তারিখের পরবর্তী তিন সপ্তাহ এ কার্যক্রম চলমান থাকবে। ভোটার তালিকা হালনাগাদ কর্মসূচি সুচারুরূপে সম্পন্নের লক্ষ্যে নির্বাচন কমিশনের প্রয়োজনীয় নির্দেশনা জেলাসহ উপজেলা নির্বাচন অফিসে পৌঁছেছে। এছাড়া এ কর্মসূচি উপলক্ষে বিশেষ নির্দেশনাও জারি করেছে নির্বাচন কমিশন। এবারের কর্মসূচিতে প্রথমবারের মতো হিজড়া জনগোষ্ঠীর সদস্য ভোটার তালিকায় নাম অন্তর্ভুক্ত করতে পারবেন। চাঁপাইনবাবগঞ্জ জেলা নির্বাচন অফিসার মো. মোতাওয়াক্কিল রহমান এসব তথ্য নিশ্চিত করেছেন।
জেলা নির্বাচন অফিসার মো. মোতাওয়াক্কিল রহমান আরো বলেন- ভোটার তালিকা হালনাগাদ কর্মসূচি সম্পন্ন করার লক্ষ্যে নির্বাচন কমিশনের প্রয়োজনীয় করণীয়র মধ্যে রয়েছে- ভোটারযোগ্যদের তথ্য সংগ্রহ ও নিবন্ধন, ভোটার তালিকা হতে মৃত ভোটারের নাম কর্তন, ভোটার এলাকা স্থানান্তর, ভোটার তালিকা হালনাগাদ কার্যক্রমে স্থানীয় জনপ্রতিনিধিদের বিশেষ করে মহিলা জনপ্রতিনিধিদের সম্পৃক্তকরণ। তিনি আরো বলেন, ভোটারযোগ্য নারীদের রেজিস্ট্রেশনের বিষয়টি নিশ্চিত করার জন্য মহিলা জনপ্রতিনিধিদের সহযোগিতা একান্ত প্রয়োজন। এ কারণে উপজেলা পর্যায়ে সমন্বয় কমিটিতে স্থানীয় জনপ্রতিনিধিদের সম্পৃক্ত করে সমন্বয় কমিটি গঠন করা হয়েছে।
জেলা নির্বাচন অফিসার জানান, ২০০৪ সালের ১ জানুয়ারির আগে যাদের জন্ম তারা এবার ভোটার হওয়ার সুযোগ পাবেন। এছাড়া বিগত ভোটার তালিকা হালনাগাদ কার্যক্রমে যারা বাদ পড়েছেন তারাও এবার ভোটার তালিকায় তথ্য নিবন্ধন করতে পারবেন। প্রত্যেক উপজেলায় সংশ্লিষ্টরা ভোটার তালিকা হালনাগাদ কার্যক্রমে নিবন্ধনের জন্য বাড়ি বাড়ি গিয়ে তথ্য সংগ্রহ করবেন।