নাদাল-ফেদেরার দেড় বছর পর মুখোমুখি

দেড় বছর পর টেনিস কোর্টে মুখোমুখি হচ্ছেন দ্বিতীয় বাছাই স্পেনের রাফায়েল নাদাল ও চতুর্থ বাছাই সুইজারল্যান্ডের রজার ফেদেরার। ইন্ডিয়ান ওয়েলস মাস্টার্সে পুরুষ এককের সেমিফাইনালে লড়বেন তারা। ইন্ডিয়ান ওয়েলসের কোয়ার্টার ফাইনালে সরাসরি সেটে জয় তুলে নিয়ে সেমির টিকিট পান নাদাল-ফেদেরার।
হাটুঁর ইনজুরি নিয়ে কোয়ার্টারফাইনালে ১২তম বাছাই রাশিয়ার কারেন কাচানোভার মুখোমুখি হন নাদাল। ম্যাচ চলাকালে আরও বেশি ব্যথা অনুভব করলেও হাল ছাড়েননি তিনি। তবে ম্যাচটি জিততে বেশ বেগ পেতে হয়েছে নাদালকে। সরাসরি সেটে জিতলেও টাইব্রেকারে ম্যাচের নিষ্পত্তি করেন নাদাল। ৭-৬ (৭/২) ও ৭-৬ (৭/২) গেমে জয় পান নাদাল। সেমিফাইনালে নাদালের প্রতিপক্ষ ফেদেরার। ম্যাচটি খেলার জন্য উন্মুখ হয়ে আছেন নাদাল।
১৭ গ্র্যান্ডস্ল্যামের মালিক নাদাল বলেন, ‘এই ম্যাচটি খেলার জন্য আমি মুখিয়ে আছি। নিজেকে সুস্থ করে তুলতে সর্বোচ্চ চেষ্টা করবো। আমার ক্যারিয়ারের সবচেয়ে বড় প্রতিদ্বন্দ্বীর বিপক্ষে খেলবো আমি। নিজের সেরাটা দেয়ার সর্বাত্মক চেষ্টা থাকবে।’২০১৭ সালের অক্টোবরে সাংহাই মাস্টার্সের ফাইনালে সর্বশেষ মুখোমুখি হয়েছিলেন নাদাল ও ফেদেরার। সরাসরি সেটে নাদালকে হারিয়েছিলেন ফেদেরার। সর্বশেষ পাঁচ দেখায় নাদালের বিপক্ষে সবকটিতেই জয় পেয়েছেন ফেদেরার। তবে ফেদেরারের বিপক্ষে লড়াইয়ে এগিয়ে নাদালই। নাদালের ২৩ জয়ের বিপরীতে ১৫ জয় ফেদেরারের।
নাদালের মত কষ্ট করে কোয়ার্টার ফাইনালের ম্যাচ জিততে হয়নি ফেদেরারকে। অবাছাই পোল্যান্ডের হাবার্ট হুরকাসেজকে ৬-৪, ৬-৪ গেমে হারান তিনি। সেমিতে নাদালকে বড় প্রতিপক্ষ মানছেন ফেদেরার। তিনি বলেন, ‘নাদালের বিপক্ষে খেলাটা সবসময়ই কঠিন। এই ম্যাচটিও বেশ উত্তেজনাপূর্ণ হবে।’