চাঁপাইনবাবগঞ্জে আন্তর্জাতিক নারী দিবস পালিত

13

চাঁপাইনবাবগঞ্জে বিভিন্ন কর্মসূচির মধ্যে দিয়ে আন্তর্জাতিক নারী দিবস পালিত হয়েছে। শুক্রবার সকালে জেলা প্রশাসন ও জেলা মহিলা বিষয়ক অধিদপ্তর এবং চাঁপাইনবাবগঞ্জ পৌরসভার মহিলা ও শিশু বিষয়ক স্থায়ী কমিটিসহ জেলার অন্যান্য উপজেলা প্রশাসন ও মহিলা বিষয়ক দফরের উদ্যোগে পৃথক পৃথকভাবে র‌্যালি, আলোচনাসহ বিভিন্ন কর্মসূচির আয়োজন করা হয়। প্রতিনিধিদের পাঠানো সংবাদ :
নিজস্ব প্রতিবেদক : সকাল ১০টার দিকে জেলা প্রশাসকের কার্যালয় চত্বর থেকে জেলা প্রশাসন ও জেলা মহিলা বিষয়ক অধিদপ্তর আয়োজিত র‌্যালিটি শহরের বিভিন্ন সড়ক ঘুরে নবাবগঞ্জ সরকারি কলেজ মাঠে দুইদিনের নারী উন্নয়ন মেলায় গিয়ে শেষ হয়। সেখানে সংক্ষিপ্ত বক্তব্য দেন জেলা প্রশাসক এ জেড এম নূরুল হক। এসময় তিনি বলেন- টেকসই উন্নয়ন অভীষ্ট (এসডিজি) অর্জনের ক্ষেত্রে উচ্চ শিক্ষায় তথা বিশ্ববিদ্যালয় পর্যন্ত ছাত্র এবং ছাত্রী সমান সংখ্যক থাকতে হবে। কেন না, বর্তমানে শিক্ষা ক্ষেত্রে মেয়ে শিশুরা প্রাথমিকে ছেলে শিশুর চেয়ে বেশি সংখ্যক থাকলেও বিশ্ববিদ্যালয় পর্যন্ত অনেকেই যেতে পারে না। কিন্তু এসডিজিতে সমান সংখ্যক নারী থাকতেই হবে। সে লক্ষ্য নিয়ে আমরা কাজ করছি। আমরা আশা করছি আমাদের কাজের ধারা অব্যাহত থাকবে। গতকাল শুক্রবার আন্তর্জাতিক নারী দিবস উপলক্ষে আয়োজিত দুইদিনের নারী উন্নয়ন মেলার উদ্বোধনকালে প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন।
তিনি আরো বলেন-জেলা প্রশাসনে তিনজন অতিরিক্ত জেলা প্রশাসক রয়েছেন নারী, নাচোল ও ভোলাহাট উপজেলা নির্বাহী অফিসার রয়েছেন নারী, বেশ কয়েকজন সহকারী কমিশনারও রয়েছেন নারী, পুলিশ, বিজিবি, সোনাবাহিনাীতে এখন নারীরা রয়েছেন যা আমাদের খুবই আশাবাদী করে। নারীরা আর পিছিয়ে নেই, সব ক্ষেত্রে নারীরা অবদান রাখছেন।
তবে আমাদের নারীদের মাঝে এখনো যে বৈষম্য রয়েছে, সেটা আমরা দূর করব। আসুন, আমরা সবাই মিলে কাজ করি, আমাদের কাজের মাধ্যমে এ জেলার নারীদের মর্যাদা রক্ষিত হবে। সবাই এক সাথে নারীদের কল্যাণে, নারীদের মর্যাদা রক্ষায় কাজ করার জন্য তিনি সকলের প্রতি আহবান জানান।
এ-সময় উপস্থিত ছিলেন, অতিরিক্ত জেলা প্রশাসক (রাজস্ব) মাশরুবা ফেরদৌস,অতিরিক্ত পুলিশ সুপার মাহবুব আলম খান, জেলা মহিলা বিষয়ক কর্মকর্তা সাহিদা আখতার, জেলা জাতীয় মহিলা সংস্থার চেয়ারম্যান ইয়াসমিন সুলতানা রুমা।
আরএসডিএফ-ফাউন্ডেশন এবং মা ও শিশু কল্যাণ সংস্থার সহযোগিতায় আয়োজিত নারী উন্নয়ন মেলার উদ্বোধন করেন জেলা প্রশাসক এ জেড এম নূরুল হক ।
অপর দিকে পৌরসভা আয়োজিত র‌্যালিটি পৌরসভা চত্বর থেকে শুরু হয়ে প্রধান সড়কগুলি প্রদক্ষিণ শেষে পৌর ভবনে আলোচনা সভায় মিলিত হয়।
কর্মসূচিতে অংশ নেন মেয়র মোহাম্মদ নজরুল ইসলাম, প্যাানেল মেয়র-১, সাইদুর রহমান, প্যানেল মেয়র-৩, মোসলেমা বেগম, কাউন্সিলর মাসকুরা বেগম,জিয়াউর রহমান আরমান, সিদ্দিকা সিরাজুম মুনিরা, আনোয়ারা বেগম পলি,আব্দুল বারেক,মতিউর রহমান,এনামুল হক,ইব্রাহীম আলী,সহকারী প্রকৌশলী রোকনুজ্জামান।
চএ দিকে চাঁপাইনবাবগঞ্জে প্রগতিশীল নারীদের সংগঠন ‘জাগো নারী বহ্নিশিখা’র উদ্যোগে শুক্রবার সকালে সাধারণ পাঠাগারে আলোচনা সভার আয়োজন করা হয়। সংগঠনের আহবায়ক ফারুকা বেগমের সভাপতিত্বে সভায় বক্তব্য দেন, নবাবগঞ্জ সরকারি কলেজের অবসরপ্রাপ্ত অধ্যক্ষ সুলতানা রাজিয়া, জেলা জজ আদালতের অতিরিক্ত সরকারি কৌঁসুলি আঞ্জুমান আরা, থিয়েটার, চাঁপাইনবাবগঞ্জ জেলা শাখার সাধারণ সম্পাদক শাহজাহান প্রামানিক, জাগো নারী বহ্নিশিখার সদস্য সচিব মনোয়ারা খাতুন, উপদেষ্টা আনোয়ার হোসেন, কলেজ শিক্ষক বিলকিস আরা, স্কুল শিক্ষক শেফালী খাতুন, বন্ধুসভার আলী উজ্জামান নূর, শিরিন জাহান, খাদিজা খাতুন, রোজ আফরোজ প্রমূখ। অনুষ্ঠানটি সঞ্চালনা করেন সংগঠনের সদস্য মারিয়া হাসান।
বক্তারা বলেন, একটি সমাজ কতটুকু সভ্য তা পরিমাপ করা যায়, সে সমাজে নারীরা কতটুকু নিরাপদ তা দিয়ে। সে হিসেবে কোন সমাজে বাস করছি তা এক বিরাট প্রশ্ন। বহু বছর ধরে বাংলাদেশে সরকার প্রধান, স্পীকার ও প্রশাসনের বিভিন্ন গুরুত্বপূর্ণ অবস্থানে নারীরা থাকলেও দেশে নারীদের অবস্থা নিয়ে গর্ব করে বলার সময় এখনও আসেনি। তবে নারীদের নিরাপদ অবস্থান তৈরী করার জন্য নারীদেরই সক্ষমতা অর্জন করে এগিয়ে আসতে হবে।

গোমস্তাপুর প্রতিনিধি : নানা কর্মসূচির মধ্য দিয়ে চাঁপাইনবাবগঞ্জের গোমস্তাপুরে আন্তর্জাতিক নারী দিবস পালিত হয়েছে। শুক্রবার সকালে দিবসটি উপলক্ষে র‌্যালি ও আলোচনা সভা অনুষ্ঠিত হয়। র‌্যালিটি উপজেলা চত্বর থেকে শুরু হয়ে রহনপুর পৌর এলাকার প্রধান প্রধান সড়ক প্রদক্ষিণ শেষে উপজেলা পরিষদ সভাকক্ষে এক আলোচনা সভার মাধ্যমে শেষ হয়। উপজেলা মহিলা বিষয়ক অধিদপ্তর আয়োজনে ও উপজেলা প্রশাসনের সহযোগিতায় আলোচনা সভায় সভাপতিত্ব করেন উপজেলা নির্বাহি অফিসার শিহাব রায়হান। বক্তব্য রাখেন উপজেলা কৃষি কর্মকর্তা মাসুদ হোসেন, উপজেলা মহিলা বিষয়ক কর্মকর্তা বরুণ কুমার পাল, চাঁপাইনবাবগঞ্জ জেলা মহিলা লীগের সাধারণ সম্পাদক ও জেলা পরিষদ সদস্য হালিমা খাতুন, উপজেলা প্রেসক্লাবের সভাপতি আতিকুল ইসলাম আজম প্রমুখ। আলোচনা শেষে দুই দিনব্যাপী বস্ত্র শিল্প মেলার উদ্বোধন করা হয়।


শিবগঞ্জ প্রতিনিধি : জেলার শিবগঞ্জ উপজেলা প্রশাসন ও মহিলা বিষয়ক অধিদপ্তরের উদ্যোগে আন্তর্জাতিক নারী দিবস পালিত হয়েছে।
দিবসটি উপলক্ষে সকালে একটি বর্ণাঢ্য রালি উপজেলা পরিষদ চত্বর থেকে শুরু হয়ে বিভিন্ন রাস্তা প্রদক্ষিণ শেষে উপজেলা চত্বরে গিয়ে আলোচনা সভায় মিলিত হয়। সভায় উপজেলা মহিলা বিষয়ক কর্মকর্তা মোসা. রহিমা রনকের সভাপতিত্বে প্রধান অতিথি হিসাবে উপস্থিত ছিলেন শিবগঞ্জ উপজেলা নির্বাহী অফিসার চৌধুরী রওশন ইসলাম।
এ সময় উপজেলা পর্যায়ের সরকারি কর্মকর্তা, বিভিন্ন বিভাগের প্রধানগণ, জনপ্রতিনিধি, জাতীয় মহিলা সংস্থাসহ বিভিন্ন কর্মজীবী মহিলা সমিতির প্রতিনিধি ও গণ্যমান্য ব্যক্তিবর্গ উপস্থিত ছিলেন।