চাঁপাইনবাবগঞ্জ সদরে পার্চিং উৎসব উদ্যাপিত

7

চাঁপাইনবাগঞ্জ সদর উপজেলার ৪৩টি কৃষি ব্লকে একযোগে উপজেলা কৃষি অফিসের উদ্যোগে পার্চিং উৎসব উদ্যাপিত হয়েছে। বৃহস্পতিবার বালিয়াডাঙ্গা ইউনিয়নের সল্লার মোড়ে আয়োজিত পার্চিং উৎসবের উদ্বোধন করেন চাঁপাইনবাবগঞ্জ কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের অতিরিক্ত উপ-পরিচালক (পিপি) ইয়াসিন আলী। অনুষ্ঠানে আরো উপস্থিত ছিলেন, উপজেলা কৃষি অফিসার ড. মো. জাহাঙ্গীর ফিরোজ, কৃষি সম্প্রসারণ অফিসার সলেহ আকরাম, উপ-সহকারী উদ্ভিদ সংরক্ষণ অফিসার ও সংশ্লিষ্ট উপ-সহকারী কৃষি অফিসারবৃন্দ।
পার্চিং উৎসবে শতাধিক কৃষক উপস্থিত থেকে নিজ নিজ জমিতে পার্চিং করে এ উৎসবে অংশ নেন।
প্রধান অতিথির বক্তব্যে অতিরিক্ত উপ-পরিচালক ইয়াসিন আলী বলেন, ধানের জমিতে ডালপালা, কঞ্চি ইত্যাদির সহায়তায় পার্চিং করে পাখি বসার ব্যবস্থা করে দিলে জমির ৬০ শতাংশ পূর্ণাঙ্গ ও কীড়া পোকা দমন করা সম্ভব। এতে জৈবিকভাবে পোকা দমন হবে এবং কীটনাশক কম ব্যবহার করলেই হবে। এভাবে পোকা দমনে একদিকে কৃষকের উৎপাদন ব্যয় যেমন কমবে তেমনি জৈবিকভাবে পোকা দমন হওয়ায় ধানের নিরাপদ উৎপাদন সুনিশ্চিত হবে।
উপজেলা কৃষি অফিসার ড. মো. জাহাঙ্গীর ফিরোজ তাঁর বক্তব্যে বলেন, এবারে সদর উপজেলায় ১১ হাজার ৮৫০ হেক্টর জমিতে বোরো আবাদ হয়েছে। সকল জমিতে শতভাগ পার্চিং নিশ্চিত করার লক্ষ্য নির্ধারণ করা হয়েছে। এ লক্ষ্যে ১৪ টি ইউনিয়ন ও পৌরসভায় মোট ৪৩টি ব্লকে এই পার্চিং উৎসব করার মাধ্যমে কৃষকদের উদ্বুদ্ধকরে সকল বোরো জমিতে পার্চিং নিশ্চিত করার কার্যক্রম চলমান রয়েছে।