বিভিন্ন শিক্ষাপ্রতিষ্ঠানে সরস্বতী পূজা উদ্ যাপন

চাঁপাইনবাবগঞ্জে বিভিন্ন শিক্ষাপ্রতিষ্ঠানে বাণী অর্চনার মধ্যদিয়ে সরস্বতী পূজা অনুষ্ঠিত হয়েছে। এক্সিম ব্যাংক কৃষি বিশ্ববিদ্যালয় বাংলাদেশ (ইবিএইউবি) এর নিজস্ব মিলনায়তনে হিন্দু ধর্মালম্বী ছাত্র-ছাত্রী, শিক্ষক, কর্মকর্তা, কর্মচারীদের অংশগ্রহণে সরস্বতী পূজা অনুষ্ঠিত হয়েছে।
হিন্দু ধর্মাবলম্বীদের অন্যতম ধর্মীয় উৎসব পঞ্চমী তিথিতে বিদ্যা ও জ্ঞানের অধিষ্ঠাত্রী দেবী সরস্বতী চরণে পু®পার্ঘ অর্পণ করেন পূজারিবৃন্দ। সরস্বতী মহাভাগে বিদ্যে কমললোচনে, বিশ্বরূপে বিশালাক্ষ্মী বিদ্যাংদেহী নমোহস্তুতে মন্ত্র উচ্চারণ করে বিদ্যা ও জ্ঞান অর্জনের জন্য দেবী সরস্বতীর অর্চনা করা হয়।  বাণী অর্চনা ২০১৯ সার্বজনীন এই উৎসবে ধর্ম-বর্ণ নির্বিশেষে জ্ঞানের আলোয় উদ্ভাসিত হয়ে সকলকে সমাজে শান্তি বজায় রাখার আহবান জানানো হয়।
রবিবার সকাল ৯. টা থেকে পূজা আরম্ভ হয় এবং ১১টায় পু®পাঞ্জলি প্রদান হয়। উৎসব মুখর পরিবেশে শিক্ষক, শিক্ষার্থী, কর্মকর্তা এবং কর্মচারী সকলের উপস্থিতিতে অনুষ্ঠানটি সর্বজনীন হয়ে ওঠে।
এদিকে রবিবার সকালে নবাবগঞ্জ সরকারি কলেজে বানী অর্চনার পর শুরু হয় আলোচনা সভা। সভায় উপস্থিত ছিলেন নবাবগঞ্জ সরকারি কলেজের অধ্যক্ষ প্রফেসর দাঊদ হোসেন, উপাধ্যক্ষ ড. শংকর কুমার কুন্ডু, জেলা প্রশাসনের আইসিটি শাখার সহকারী কমিশনার ও নির্বাহী ম্যাজিস্ট্রেট নয়ন কুমার রাজবংশীসহ সরস্বতী পূজা উদ্যাপন কমিটির সদস্যবৃন্দ ও শিক্ষার্থীরা।
অন্যদিকে, শাহ্নেয়ামতুল্লহ কলেজেও সরস্বতী পূজা উপলক্ষে আলোচনা অনুষ্ঠিত হয়। সভায় উপস্থিত ছিলেন, কলেজের অধ্যক্ষ আনোয়ারুল ইসলাম, সরস্বতী পূজা কমিটির সভাপতি সুপ্রশন্ন কুমার বর্মনসহ সরস্বতী পূজা কমিটির সদস্য ও শিক্ষার্থীরা।