চাঁপাইনবাবগঞ্জে শুরু হচ্ছে এসএমই পণ্য মেলা

আগামি ১২ থেকে ১৮ ফেব্রুয়ারি প্রথমবার চাঁপাইনবাবগঞ্জে অনুষ্ঠিত হতে যাচ্ছে আঞ্চলিক এসএমই পণ্য মেলা। মেলা উপলক্ষে রবিবার জেলা প্রশাসকের সম্মেলন কক্ষে সংবাদ সম্মেলন অনুষ্ঠিত হয়েছে।
সংবাদ সম্মেলনে জেলা প্রশাসক এ জেড এম নূরুল হক জানান, ক্ষুদ্র ও মাঝারি শিল্প উদ্যোক্তাদের পণ্যের বাজারজাতকরণে সহায়তা প্রদানের লক্ষ্যে এবং ক্ষুদ্র ও মাঝারি শিল্প উদ্যোক্তাদের উৎপাদিত পণ্যের প্রচার, প্রসার, বিক্রয় ও বাজার সম্প্রসারণ, এসএমই উদ্যোক্তাদের পারস্পরিক সম্পর্ক উন্নয়ন, যোগাযোগ সৃষ্টি ও সেতুবন্ধন তৈরিতে সহায়তা প্রদান, এসএমই উদ্যোক্তা ও ভোক্তাদের মাঝে পারস্পরিক সংযোগ স্থাপন, পণ্য উৎপাদন ও সেবা সৃষ্টির ক্ষেত্রে ভোক্তাসহ বিভিন্ন মহলের সৃজনশীল মতামত ও পরামর্শ গ্রহণের উদ্দেশে এ মেলার আয়োজন করা হয়েছে। জেলা প্রশাসক বলেন-আঞ্চলিক পর্যায়ে এসএমই পণ্যের ব্যাপক পরিচিতির পাশাপাশি উৎপাদক, ক্রেতা ও বিক্রেতার মধ্যে পারস্পরিক সংযোগ স্থাপিত হবে। ফলে এসএমই পণ্যের বাজার সম্প্রসারিত হবে এবং শিল্পায়নের বিকাশের সাথে সাথে ব্যাপক কর্মসংস্থানের সুযোগ সৃষ্টি হবে।
সংবাদ সম্মেলনে জানানো হয়, জাতীয় শিল্পনীতি-২০১৬ অনুযায়ী উচ্চ অগ্রাধিকার বা অগ্রাধিকারপ্রাপ্ত খাত হিসেবে চিহ্নিত কৃষি খাদ্য প্রক্রিয়াজাতকরণ এবং কৃষি যন্ত্রপাতি প্রস্তুতকারী শিল্প, চামড়া ও চামড়াজাত পণ্য শিল্প, পাট ও পাটজাত শিল্প, হস্ত ও কারুশিল্পের সাথে সম্পৃক্ত প্রতিষ্ঠানসমূহকে মেলায় অংশগ্রহণের ক্ষেত্রে অগ্রাধিকার দেয়া হবে। দেশীয় উৎপাদনকারী অথবা সেবামূলক ক্ষুদ্র ও মাঝারি শিল্পগুলোই শুধুমাত্র মেলায় প্রদর্শন ও বিক্রয়ের সুযোগ পাবে। মেলাই কোনভাবেই বিদেশী বা আমদানিকৃত পণ্য প্রদর্শন কিংবা বিক্রি করা যাবে না।
জেলা প্রশাসন, বাংলাদেশ ক্ষুদ্র ও কুটির শিল্প কর্পোরেশন (বিসিক), জাতীয় ক্ষুদ্র ও কুটির শিল্প সমিতি বাংলাদেশ (নাসিব), চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রি ও ব্যবসায়িক প্রতিনিধিসহ সকল স্টেকহোল্ডারদের সম্পৃক্ত করে তাঁদের সহযোগিতায় এসএমই ফাউন্ডেশন আগামী ১২ হতে ১৮ ফেব্রুয়ারি এ মেলার আয়োজন করেছে। চাঁপাইনবাবগঞ্জ স্টেডিয়ামে (পুরাতন স্টেডিয়াম) ৭ দিনব্যাপী “আঞ্চলিক এসএমই পণ্য মেলা” অনুষ্ঠিত হবে। মেলা প্রতিদিন সকাল ১০ টা হতে রাত ৮ টা পর্যন্ত চলবে। মেলা চলাকালীন প্রতিদিন সন্ধ্যা সাড়ে ৬টা হতে রাত সাড়ে ৮টা পর্যন্ত বিভিন্ন সাংস্কৃতিক দল ও সংগঠন মনোজ্ঞ সাংস্কৃতিক অনুষ্ঠান পরিবেশন করবে। এর পাশাপাশি দেশজ খেলাধুলা যেমন- লাঠিখেলা, নাগরদোলা, অন্ধকূপ, মোরগ লড়াই ইত্যাদি পরিবেশিত হবে। এই মেলায় সার্বক্ষণিক তথ্য সেবা প্রদানের জন্য মিডিয়া সেন্টার স্থাপন করা হবে। এর পাশাপাশি অর্থনৈতিক লেনদেন করার জন্য ব্যাংক ও নন ব্যাংক প্রতিষ্ঠানের বুথ থাকবে। জেলাবাসীকে রক্তদানে উদ্বুদ্ধ করতে ও রক্তদানে সচেতনতা বাড়াতে বিনামূল্যে রক্তের গ্রুপ নির্ণয় কর্মসূচি থাকবে। আঞ্চলিক এসএমই পণ্য মেলায় দেশের বিভিন্ন প্রান্ত থেকে ক্ষুদ্র ও মাঝারি শিল্প উদ্যোক্তাদের অংশগ্রহণে চাঁপাইনবাবগঞ্জ জেলার পণ্যের মান সম্পর্কে দেশবাসি জানতে পারবে।
মেলা উপলক্ষে আজ সোমবার সকাল ১০টায় জেলা প্রশাসকের কার্যালয় হতে বর্ণাঢ্য শোভাযাত্রার আয়োজন করা হয়েছে। ১২ ফেব্রুয়ারি মেলার উদ্বোধন করবেন রাজশাহী বিভাগীয় কমিশনার মো. নূর-উর-রহমান।
সংবাদ সম্মেলনে আরো উপস্থিত ছিলেন, স্থানীয় সরকার শাখার উপ-পরিচালক ড. চিত্রলেখা নাজনীন, অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) এ.কে.এম. তাজকির-উজ-জামান, অতিরিক্ত জেলা প্রশাসক (শিক্ষা ও আইসিটি) দেবেন্দ্রনাথ উরাঁও।