জুটি বাধলেন বাপ্পা-সুস্মিতা

সংগীতাঙ্গনে দুজনার পথ চলা দীর্ঘদিনের। দুজনই কাজ করে যাচ্ছেন সমান তালে। তবে একসঙ্গে কখনোই কাজ করা হয়নি এই দুই সংগীতশিল্পীর। এবারের ভালোবাসা দিবস যেন সেই সুযোগটা করে দিলো।
আসছে ভালোবাসা দিবস উপলক্ষে ৮ ফেব্রুয়ারি প্রকাশ পেয়েছে এই জুটির নতুন গান ‘মেঘের চিঠি’। দ্বৈত কণ্ঠের গানটির কথা লিখেছেন শাহান কবন্ধ।
গানটির প্রকাশনা অনুষ্ঠানে উপস্থিত ছিলেন, শাফিন আহমেদ, হামিন আহমেদ, মানাম আহমেদ, কৌশিক শংকর দাস, তানভির খান, এলিটা করিম, মিনার, অর্ণব, মাহাদি, নির্মাতা আশফাক নিপুন প্রমুখ।
বাপ্পা মজুমদারের সুর ও সঙ্গীত আয়োজনে এই গানটির মিউজিক ভিডিও নির্মাণ করেছেন তানভীর খান। কক্সবাজারের বিভিন্ন লোকেশনে টানা দুই দিন এই ভিডিওটির শুটিং হয়েছে। গানটি ইউটিউবে সুস্মিতা আনিস চ্যানেলে দেখা যাবে।নতুন এই গান সম্পর্কে সুস্মিতা আনিস বলেন, ‘আসলে গানটি নিয়ে প্রথমে একরকম ভাবনা ছিল। কিন্তু যখন গানটির ফাইনাল ভার্সনটা শুনলাম তখন মনে হলো, না গানটি নিয়ে আরও ভালো কিছু করা প্রয়োজন। সেই ভাবনা থেকে ভিডিও নির্মাণ। বাপ্পা দা গুণী শিল্পী তার সঙ্গে প্রথম কাজের অভিজ্ঞতা বেশ ভালো। অনেক ভালো একটি গান হয়েছে। আমার শ্রোতারা শুনলে হতাশ হবেন না এইটুকু বলতে পারি। মানুষ গান শুনলে আমাদের শ্রম সার্থক হবে।’কলকাতা ভিত্তিক রাগা মিউজিক ১৯৯৮ সালে সুস্মিতা আনিসের আধুনিক বাংলা গানের প্রথম অ্যালবাম প্রকাশ করে। গানগুলো সুর করেছেন কমল দাসগুপ্ত আর নির্দেশনায় ছিলেন ফিরোজা বেগমের। ২০০৬-এর গ্রীষ্মে এইচএমভি কলকাতা তার দ্বিতীয় অ্যালবামটি প্রকাশ করে। এই অ্যালবামটিরও নির্দেশনায় ছিলেন ফিরোজা বেগম। ২০০৭ সালে তার তৃতীয় অ্যালবাম প্রকাশিত হয়। আধুনিক বাংলা গানের এই অ্যালবামের নির্দেশনায় ছিলেন ফিরোজা বেগম। ২০০৮ সালে তার সমকালীন বাংলা গানের অ্যালবাম প্রকাশিত হয়।
নজরুল সংগীত দিয়েই সুস্মিতা আনিস জীবনের প্রথম পুরস্কারটা পেয়েছিলেন ‘নতুনকুঁড়ি’ থেকে। ফিরোজা বেগমের অনুগত এই শিষ্য নজরুল সংগীতের প্রচার ও প্রসারে কাজ করে যাচ্ছেন দেশ-বিদেশে।