স্যামসাংয়ের ‘বিবেচনায়’ স্টাইলাসে ক্যামেরা

নতুন স্টাইলাস পেন-এ ক্যামেরা যোগ করতে পারে স্যামসাং, প্রতিষ্ঠানের পেটেন্ট থেকে এমনটাই ধারণা পাওয়া গেছে।
২০১৭ সালের ফেব্রুয়ারি মাসে স্টাইলাসের এই পেটেন্ট আবেদন করে ইলেকট্রনিক পণ্য নির্মাতা দক্ষিণ কোরীয় প্রতিষ্ঠানটি। এবার চলতি বছরের ৫ ফেব্রুয়ারি সেই অনুমোদন পেয়েছে তারা।
পেটেন্টে দেখা গেছে নতুন স্টাইলাসে যোগ হবে অপটিক্যাল জুম ক্যামেরা। ছবি তুলে এটি কোনো তারের সংযোগ ছাড়াই ফোন বা ট্যাবলেটে তা পাঠিয়ে দেবে। ধারণা করা হচ্ছে গ্যালাক্সি নোট ৯-এর এস পেন স্টাইলাসের ব্লুটুথ সমর্থনকে কাজে লাগাবে এটি, বলা হয়েছে প্রযুক্তি সাইট ভার্জের প্রতিবেদনে,
স্টাইলাসে বিল্ট-ইন ক্যামেরার অনেক সুবিধা থাকতে পারে। স্মার্টফোনের মূল বডিতে জায়গা কম থাকায় এতে অপটিক্যাল জুম ক্যামেরা বসানো যায় না। কিন্তু এবার স্যামসাংয়ের স্টাইলাস পেটেন্টে উল্লেখ করা হয়েছে যে, এতে ‘অপটিক্যাল জুমিং ফাংশন’ থাকবে।
ক্যামেরা ফোন থেকে আলাদা করায় এর আরেকটি সুবিধা হতে পারে যে গ্রাহক তার ইচ্ছেমতো ছবি তুলতে পারবেন। ক্যামেরা অনেক ওপরে বা নিচে ধরে ছবি তোলা যাবে। আর ফোনের পর্দা ভিউফাইন্ডার হিসেবে ব্যবহার করতে পারবেন গ্রাহক।
অন্যান্য অনেক পেটেন্টের মতোই এই ফিচারটিরও বাস্তবিক প্রয়োগ দেখা নাও যেতে পারে। কিন্তু ২০১৮ সালে ফোনের বিক্রি কমায় স্যামসাং নতুন চমক কিছু আনবে বলেই ধারণা করা হচ্ছে।