৬ মে মাইক্রোসফট ডেভেলপার সম্মেলন

২০১৯ ‘বিল্ড ডেভেলপার’ সম্মেলনের তারিখ ঘোষণা করেছে মাইক্রোসফট। মে মাসের ৬ তারিখ থেকে ৮ তারিখ মার্কিন যুক্তরাষ্ট্রের সিয়াটলে ওয়াশিংটন স্টেট কনভেনশন সেন্টারে আয়োজন করা হবে সম্মেলনটি।
মাইক্রোসফটের মূল বার্ষিক ডেভেলপার সম্মেলন হলো বিল্ড সম্মেলন। এই অনুষ্ঠানেই নতুন উইন্ডোজ সংস্করণসহ অফিস এবং অ্যাজিউর-এর মতো সফটওয়্যার টুল উন্মোচন করে থাকে মার্কিন প্রযুক্তি জায়ান্ট প্রতিষ্ঠানটি।
চলতি মাসের শেষে এই ইভেন্টের তথ্য প্রকাশ করার কথা রয়েছে মাইক্রোসফটের। ২৭ ফেব্রুয়ারি থেকে ইভেন্টের নিবন্ধন শুরু করবে প্রতিষ্ঠানটি– খবর আইএএনএস-এর।
উইন্ডোজ ১০-এর নতুন আপডেট তৈরির শেষ পর্যায়ে রয়েছে মাইক্রোসফট। এই সংস্করণের সাংকেতিক নাম বলা হয়েছে “১৯এইচ১”। চলতি বছরের শেষ দিকে উন্মুক্ত করা হতে পারে আপডেটটি। তার আগে বিল্ড সম্মেলনে উইন্ডোজ ১০-এর নতুন কিছু ফিচার তুলে ধরা হতে পারে।
ধারণা করা হচ্ছে, এই অনুষ্ঠানে ‘উইন্ডোজ লাইট’ সংস্করণ নিয়েও আলোচনা করবে মাইক্রোসফট। কম ক্ষমতাসম্পন্ন ডেস্কটপেও চলবে এই উইন্ডোজ সংস্করণটি।
ফোল্ডএবল ও দুই পর্দার ডিভাইসে উইন্ডোজ যাতে কাজ করে সে লক্ষ্যেই প্রস্তুতি নিচ্ছে মাইক্রোসফট। চলতি বছরের শেষ দিকেই এ ধরনের কিছু ডিভাইস উন্মোচন করা হতে পারে।
গুগলের আই/ও ডেভেলপার সম্মেলনের সঙ্গেও সাংঘর্ষিক হচ্ছে এবারের মাইক্রোসফটি বিল্ড সম্মেলনের তারিখ। ক্যালিফোর্নিয়ার মাউন্টেইন ভিউ-তে ৭ মে থেকে ৯ মে অনুষ্ঠিত হতে যাচ্ছে গুগল আই/ও ডেভেলপার সম্মেলন।