ত্রুটি শনাক্তকারী কিশোরেকে অর্থ সহায়তা দেবে অ্যাপল

বৃহস্পতিবার ফেইসটাইম ভিডিও কলিং সেবায় ত্রুটি সরাতে সফটওয়্যার আপডেট এনেছে অ্যাপল। আর ত্রুটি বের করায় অ্যারিজনার এক কিশোরের শিক্ষায় অর্থ সহায়তা দেবে মার্কিন প্রযুক্তি জায়ান্ট প্রতিষ্ঠানটি।
আইওএস ফেইসটাইম ত্রুটির কারণে গ্রাহক ভিডিও কল না ধরলেও অন্য প্রান্ত থেকে তার অডিও শোনা যাচ্ছিলো। ত্রুটিটি প্রথম বের করেন টাকসন, অ্যারিজনা হাই স্কুলের শিক্ষার্থী গ্র্যান্ট থম্পসন। পরে তার মায়ের সহায়তায় অ্যাপলের সঙ্গে যোগাযোগ করা হলে ত্রুটি নিয়ে তদন্ত শুরু করে প্রতিষ্ঠানটি– খবর রয়টার্সের।
অ্যাপলের পক্ষ থেকে বলা হয়, থম্পসন পরিবারকে প্রতিদান দেওয়া হবে। আর ১৪ বছর বয়সী গ্র্যান্টের শিক্ষার জন্য বাড়তি পুরস্কার দেওয়া হবে।
এবারে সফটওয়্যার আপডেটে থম্পসন এবং অ্যারলিংটনের ড্যাভেন মরিসকে ক্রেডিটও দিয়েছে অ্যাপল।
প্রতিষ্ঠানের এক বিবৃতিতে বলা হয়, “ত্রুটির বিষয়টি সামনে আসায় আমাদের দল ফেইসটাইম সেবার নিরাপত্তা নিয়ে আরও গভীরভাবে তদন্ত করেছে এবং নিরাপত্তা বাড়াতে ফেইসটাইম অ্যাপ ও সার্ভারে আপডেট আনা হয়েছে।”
মঙ্গলবার হাউস অফ রিপ্রেজেনটেটিভস-এ ডেমোক্রেট দলের দুইজন প্রতিনিধি অ্যাপল প্রধান টিম কুককে ত্রুটি নিয়ে জবাব দেওয়ার দাবি করেন। ত্রুটির বিষয়টি সমাধান করতে অ্যাপল যতটা সময় নিয়েছে তা নিয়ে তারা “যথেষ্ট বিচলিত” বলেও মন্তব্য করেন তারা।
এর আগের সপ্তাহেই অ্যাপলের পক্ষ থেকে বলা হয়, সফটওয়্যার বাগ কীভাবে আরও ভালোভাবে সমাধান করা যায় তা উন্নত করার পরিকল্পনা করা হচ্ছে।