ঘুরে দাঁড়িয়ে দারুণ জয় ভারতের

ম্যাট হেনরি আর ট্রেন্ট বোল্ট শুরুতে কাঁপিয়ে দিয়েছিলেন ভারতকে। তবে অলরাউন্ডারদের নিয়ে দলকে লড়াইয়ের পুঁজি এনে দিলেন অম্বাতি রায়ডু। বাকিটা সারলেন বোলাররা। পঞ্চম ও শেষ ওয়ানডেতে দারুণ এক জয় পেয়েছে ভারত।
ওয়েলিংটনে ৩৫ রানে জিতেছে ভারত। ২৫২ রান তাড়ায় ৪৪ ওভার ১ বলে ২১৭ রানে গুটিয়ে যায় নিউ জিল্যান্ড। পাঁচ ম্যাচের সিরিজ ৪-১ ব্যবধানে ঘরে তুলেছে সফরকারীরা। ওয়েস্টপ্যাক স্টেডিয়ামে রোববার টস জিতে ব্যাট করতে নেমে ১৮ রানের মধ্যে চার উইকেট হারিয়ে চাপে পড়ে যায় ভারত। আগের ম্যাচেই ৯২ রানে অলআউট হয়ে যাওয়া সফরকারীরা এবার ঘুরে দাঁড়ায় রায়ডুর দৃঢ়তায়।
অলরাউন্ডার বিজয় শঙ্করের সঙ্গে ৯৮ ও কেদার যাদবের সঙ্গে ৭৪ রানের দুটি জুটিতে দলকে ভালো অবস্থানে নিয়ে যান এই মিডল অর্ডার ব্যাটসম্যান। ১১৩ বলে খেলা তার ৯০ রানের দায়িত্বশীল ইনিংস গড়া আট চার ও চার ছক্কায়।
শেষের দিকে ঝড় তোলেন হার্দিক পান্ডিয়া। ২২ বলে পাঁচ ছক্কা ও দ্ইু চারে গড়া ৪৫ রানের বিধ্বংসী ইনিংসে দলকে নিয়ে যান আড়াইশ রানে।
রান তাড়ায় মোহাম্মদ শামির ছোবলে ৩৮ রানে ৩ উইকেট হারিয়ে চাপে পড়ে যায় নিউ জিল্যান্ড। টম ল্যাথামের সঙ্গে ৬৭ রানের জুটিতে প্রতিরোধ গড়েন কেন উইলিয়ামসন। কেদারকে উড়ানোর চেষ্টায় সীমানায় অধিনায়ক ধরা পড়লে ভাঙে জুটি। দ্রুত ফিরে যান ল্যাথাম ও কলিন ডি গ্র্যান্ডহোম।
ক্রিজে গিয়েই বোলারদের ওপর চড়াও হওয়া জেমস নিশামের ব্যাটে বেঁচে থাকে নিউ জিল্যান্ডের আশা। ৩২ বলে ৪৪ রান করে এই অলরাউন্ডার রান আউট হয়ে গেলে আর পেরে উঠেনি স্বাগতিকরা। শেষের দিকে মিচেল স্যান্টনার, হেনরিরা পরাজয়ের ব্যবধান কমিয়েছেন কেবল।
লেগ স্পিনার চেহেল ৩ উইকেট নেন ৪১ রানে। দুটি করে উইকেট নেন শামি ও পান্ডিয়া।
ব্যবধান গড়ে দেওয়া ৯০ রানের চমৎকার ইনিংসের জন্য ম্যাচ সেরার পুরস্কার জেতেন রায়ডু। চার ম্যাচে ৯ উইকেট নিয়ে সিরিজ সেরার পুরস্কার জেতেন পেসার শামি।
সংক্ষিপ্ত স্কোর:
ভারত: ৪৯.৫ ওভারে ২৫২ (রোহিত ২, ধাওয়ান ৬, গিল ৭, রায়ডু ৯০, ধোনি ১, শঙ্কর ৪৫, কেদার ৩৪, পান্ডিয়া ৪৫, ভুবনেশ্বর ৬, শামি ১, চেহেল ০*; হেনরি ৪/৩৫, নিশাম ১/৩৩, ডি গ্র্যান্ডহোম ০/৩৩, মানরো ০/৪৭, স্যান্টনার ০/১৮, অ্যাস্টল ০/৩৫)
নিউ জিল্যান্ড: ৪৪.১ ওভারে ২১৭ (মানরো ২৪, নিকোলস ৮, উইলিয়ামসন ৩৯, টেইলর ১, ল্যাথাম ৩৭, নিশাম ৪৪, ডি গ্র্যান্ডহোম ১১, স্যান্টনার ২২, অ্যাস্টল ১০, হেনরি ১৭*, বোল্ট ১; ভুবনেশ্বর ১/৩৮, শামি ২/৩৫, পান্ডিয়া ২/৫০, শঙ্কর ০/১৯, চেহেল ৩/৪১, কেদার ১/৩৪)
ফল: ভারত ৩৫ রানে জয়ী
সিরিজ: ৫ ম্যাচের সিরিজে ৪-১ ব্যবধানে জয়ী ভারত
ম্যান অব দা ম্যাচ: অম্বাতি রায়ডু
ম্যান অব দা সিরিজ: মোহাম্মদ শামি