নাচোলে শ্রোতাদের সাথে মতবিনিময় করলেন শাপলা নীড়ের নীনা শামসুন নাহার

চাঁপাইনবাবগঞ্জের নাচোল মহিলা ডিগ্রি কলেজের রেডিও মহানন্দার শ্রোতাক্লাব পরিদর্শন ও শ্রোতাদের সাথে মতবিনিময়, রেডিও মহানন্দা ও প্রয়াস ফোক থিয়েটার পরিদর্শন করেছেন গৃহকর্মীদের সুরক্ষার জন্য কাজ করা সংস্থা শাপলা নীড়ের এ্যাডভোকেসি অফিসার নীনা শামসুন নাহার।
গত কাল বুধবার সকালে নাচোল মহিলা ডিগ্রি কলেজে মতবিনিময়কালে উপস্থিত ছিলেন, অধ্যক্ষ ওবাইদুর রহমান, রেডিও মহানন্দার সহকারী স্টেশন ম্যানেজার মুহাম্মদ আব্দুল বারী, টেকনিক্যাল অফিসার রেজাউল করিম। অধ্যক্ষ ওবাইদুর রহমান ছাত্রছাত্রীদের উদ্দেশ্যে বলেন, শুধু শুনে সহজ করে তোমাদের কাছে যেকোনো তথ্য পৌঁছাতে পারে রেডিও মহানন্দা। শাপলা নীড়ের সৌজন্যে গৃহকর্মী সুরক্ষা বিষয়ে রেডিও মহানন্দায় সম্প্রচারিত অনুষ্ঠান স্বপ্ননীড় শুনে শ্রোতাক্লাবের সদস্যদের কি কি উপকার এবং কি কি বিষয়ে জানতে পেরেছে? এমন প্রশ্নের জবাবে শ্রোতাক্লাবের কয়েকজন সদস্য বলেন, গৃহকর্মী নিয়োগের ক্ষেত্রে, অভিভাবকদের করণীয়, জনপ্রতিনিধিদের করণীয়, গৃহকর্মীদের কী কী কাজ করানো যাবে, তাদের প্রশিক্ষণ ইত্যাদি বিষয়ে আলোচনা করা হয়।
একজন গৃহকর্মী কন্যাশিশুর কি কি অধিকার রয়েছে এবং এর নীতিমালা পড়তে শ্রোতাক্লাবের সদস্যদের আহ্বান জানিয়ে শাপলা নীড়ের এ্যাডভোকেসি অফিসার নীনা শামসুন নাহার বলেন, গৃহকর্মীদের জন্যও কিছু নীতিমালা রয়েছে। কাজের সময় নির্ধারণ, যে এলাকা থেকে গৃহকর্মের জন্য যাচ্ছে তার একটি রেজিস্টার, চুক্তিপত্র, বেতন ইত্যাদি সময়মত পরিশোধ সম্পর্কে জানা যাবে এই নীতিমালটি পড়লে। তিনি বলেন-আমরা নিজেরা জানব, অন্যদের সচেতন করব যাতে কোনো গৃহকর্মী নির্যাতনের শিকার না হয়।
বিকেলে নীনা শামসুন নাহার রেডিও মহানন্দা পরিদর্শন করেন এবং প্রয়াস ফোক থিয়েটার ইনস্টিটিউটের সাংস্কৃতিক পরিবেশনা উপভোগ করেন।