নিউ জিল্যান্ডের সহজ জয়ে তিন ম্যাচের সিরিজে হোয়াইটওয়াশ শ্রীলঙ্কা

ওয়ানডেতে দারুণ সময় কাটানো রস টেইলর তুলে নিলেন সেঞ্চুরি। এই সংস্করণে প্রথমবারের মতো তিন অঙ্কের দেখা পেলেন হেনরি নিকোলস। বড় সংগ্রহ গড়া নিউ জিল্যান্ড সহজ জয়ে তিন ম্যাচের সিরিজে হোয়াইটওয়াশ করেছে শ্রীলঙ্কাকে।
তৃতীয় ও শেষ ওয়ানডেতে ১১৫ রানে জিতেছে নিউ জিল্যান্ড। ৩৬৫ রানের বড় লক্ষ্য তাড়ায় শ্রীলঙ্কা ৪১.৪ ওভারে গুটিয়ে গেছে ২৪৯ রানে।
নেলসনের স্যাক্সটন ওভালে মঙ্গলবার টস হেরে ব্যাট করতে নেমে শুরুটা ভালো হয়নি নিউ জিল্যান্ডের। ৩১ রানের মধ্যে দুই ওপেনারকে ফিরিয়ে দেন লাসিথ মালিঙ্গা। কেন উইলিয়ামসনের সঙ্গে ১৩০ বলে ১১৬ রানের জুটিতে প্রতিরোধ গড়েন টেইলর। সাবলীল ব্যাটিং করা উইলিয়ামসনকে থামিয়ে জুটি ভাঙেন লাকশান সান্দক্যান। নিউ জিল্যান্ড অধিনায়ক ৬৫ বলে ফিরেন ৫৫ রান করে। ২৭তম ওভারে ক্রিজে আসা নিকোলস ১২০ বলে টেইলরের সঙ্গে উপহার দেন ১৫৪ রানের জুটি। দুই মিডল অর্ডার ব্যাটসম্যানের দৃঢ়তায় ৪০ ওভারে ৩ উইকেটে ২৩৪ রানের দৃঢ় ভিতের ওপর দাঁড়ায় নিউ জিল্যান্ড।
শেষ ১০ ওভারে বিস্ফোরক ব্যাটিংয়ে ১৩০ রান তুলে নেয় স্বাগতিকরা। ওয়ানডেতে টানা ছয়টি পঞ্চাশ ছোঁয়া ইনিংস খেলা টেইলর ফিরেন ১৩৭ রান করে। তার ১৩১ বলের ইনিংস গড়া ৯ চার ও চার ছক্কায়। অবিচ্ছিন্ন পঞ্চম উইকেটে জেমস নিশামের সঙ্গে ২৮ বলে ৬৩ রানের জুটি গড়া নিকোলস অপরাজিত থাকেন ১২৪ রানে। তার ৮০ বলের টর্নেডো ইনিংসটি গড়া ১২ চার ও তিন ছক্কায়।
খরুচে বোলিং করা মালিঙ্গা ৯৩ রানে নেন ৩ উইকেট। বড় রান তাড়ায় টপ অর্ডার ভালো শুরু এনে দিয়েছিল শ্রীলঙ্কাকে। ধনাঞ্জয়া ডি সিলভার সঙ্গে ৬৬ ও কুসল পেরেরার সঙ্গে ৪১ রানের জুটিতে লঙ্কানদের ১ উইকেটে ১০৭ রানের দৃঢ় ভিতের ওপর দাঁড় করান নিরোশন ডিকভেলা। সেই ভিত কাজে লাগাতে পারেননি পরের ব্যাটসম্যানরা। ৩৬ রানের মধ্যে ৪ উইকেট হারিয়ে চাপে পড়ে যায় শ্রীলঙ্কা। দানুশকা গুনাথিলাকার সঙ্গে ১০১ রানের জুটিতে দলকে লড়াইয়ে ফেরান থিসারা পেরেরা। আগের ম্যাচের এই সেঞ্চুরিয়ানকে ৮০ রানে থামান গতিময় পেসার লকি ফার্গুসন। ৫ রান যোগ করতে শেষ ৫ উইকেট হারিয়ে আড়াইশ রানের নিচে থেমে যায় শ্রীলঙ্কা। তারা শেষ চার উইকেট হারায় শূন্য রানে। ফার্গুসন ৪০ রানে নেন ৪ উইকেট। লেগ স্পিনার ইশ সোধি ৩ উইকেট নেন ৪০ রানে।
২০তম ওয়ানডে সেঞ্চুরি পাওয়া টেইলর জেতেন ম্যাচ সেরার পুরস্কার।
সংক্ষিপ্ত স্কোর:
নিউ জিল্যান্ড: ৫০ ওভারে ৩৬৪/৪ (গাপটিল ২, মানরো ২১, উইলিয়ামসন ৫৫, টেইলর ১৩৭, নিকোলস ১২৪*, নিশাম ১২*; মালিঙ্গা ৩/৯৩, চামিরা ০/৫৫, প্রদিপ ০/৭৭, থিসারা ০/৮, সান্দাক্যান ১/৫৪, শানাকা ০/৩৬, ডি সিলভা ০/৩৫)
শ্রীলঙ্কা: ৪১.৪ ওভারে ২৪৯ (ডিকভেলা ৪৬, ডি সিলভা ৩৬, কুসল পেরেরা ৪৩, মেন্ডিস ০, শানাকা ২, থিসারা ৮০, গুনাথিলাকা ৩১, চামিরা ১, মালিঙ্গা ০, সান্দাক্যান ০*, প্রদিপ ০; সাউদি ১/৪৬, হেনরি ০/৬২, ফার্গুসন ৪/৪০, নিশাম ১/৩৪, উইলিয়ামসন ০/২৪, সোধি ৩/৪০)
ফল: নিউ জিল্যান্ড ১১৫ রানে জয়ী
সিরিজ: ৩ ম্যাচের সিরিজে ৩-০ ব্যবধানে জয়ী নিউ জিল্যান্ড
ম্যান অব দা ম্যাচ: রস টেইলর