শ্রীলঙ্কা উড়ে গেল বোল্টের সুইংয়ে

ক্রইস্টচার্চ টেস্টে দ্বিতীয় দিন ট্রেন্ট বোল্টের সুইংয়ের সামনে দাঁড়াতেই পারল না শ্রীলঙ্কা। মাত্র ১৫ বলের মধ্যে ৬ উইকেট তুলে নিয়ে সফরকারীদের গুঁড়িয়ে দিলেন নিউ জিল্যান্ডের বাঁহাতি পেসার। দ্বিতীয় ইনিংসে জিত রাভাল ও টম ল্যাথামের ফিফটিতে দিনেশ চান্দিমালের দলকে বড় লক্ষ্য দেওয়ার পথে নিউ জিল্যান্ড।
দ্বিতীয় টেস্টের দ্বিতীয় দিনের খেলা শেষে নিউ জিল্যান্ডের সংগ্রহ ২ উইকেটে ২৩১ রান। ল্যাথাম ৭৪ ও রস টেইলর ২৫ রানে ব্যাট করছেন।
প্রথম ইনিংসে ১৭৮ রানে গুটিয়ে যাওয়া নিউ জিল্যান্ড দ্বিতীয় ইনিংসে ভালো শুরু পায় দুই ওপেনারের দৃঢ়তায়। ৪৮ ওভারে ১২১ রান যোগ করেন রাভাল-ল্যাথাম। ৮ চারে ৭৪ রান করা রাভালকে ফিরিয়ে শুরুর জুটি ভাঙেন দিলরুয়ান পেরেরা।
দ্বিতীয় উইকেটে কেন উইলিয়ামসনের সঙ্গে ৬৮ রানের আরেকটি ভালো জুটি গড়েন ল্যাথাম। ৭৫ বলে ৫ চারে ৪৮ রান করা নিউ জিল্যান্ড অধিনায়ককে থামান লাহিরু কুমারা।
নিউ জিল্যান্ড ক্রিকেট ক্রিজে আসার পর থেকেই বোলারদের ওপর চড়াও হন টেইলর। শেষের দিকে দ্রুত রান তুলে দ্বিতীয় দিন শেষে ৩০৫ রানে এগিয়ে গেছে নিউ জিল্যান্ড। ২৭ বলের ইনিংসে পাঁচটি চার হাঁকান টেইলর। ল্যাথামের ২১৩ বলের ইনিংস গড়া আট চারে।
হ্যাগলি ওভালে বৃহস্পতিবার ৪ উইকেটে ৮৮ রান নিয়ে দিন শুরু করা শ্রীলঙ্কা গুটিয়ে যায় মাত্র ১০৪ রানে। দ্বিতীয় দিন তাদের ইনিংস স্থায়ী হয় মাত্র ৯ ওভার। সফরকারীরা শেষ ৬ উইকেট হারায় মাত্র ১০ রানে।
রোশেন সিলভাকে ফিরিয়ে শিকার ধরেন ক্যারিয়ারে সপ্তমবারের মতো পাঁচ উইকেট নেওয়া বোল্ট। বাঁহাতি এই পেসার পরের ওভারে ফিরিয়ে দেন নিরোশান ডিকভেলাকে।
বোল্টের নিখুঁত লাইন-লেংথ আর সুইংয়ের সামনে লঙ্কান লোয়ার অর্ডার ছিল অসহায়। কিভাবে বাঁহাতি এই পেসারকে সামলাবেন বুঝে উঠতে পারেননি কেউই। শেষ চার ব্যাটসম্যানের কেউ খুলতে পারেননি রানের খাতা।
পরপর দুই বলে পেরেরা ও সুরঙ্গা লাকমলকে ফিরিয়ে দেন বোল্ট। তার হ্যাটট্রিক ঠেকিয়ে দেওয়া দুশমন্থ চামিরা ফিরেন পরের বলেই। সেই ওভারেই কুমারাকে ফিরিয়ে লঙ্কানদের থামিয়ে দেন বোল্ট।
৩০ রানে ৬ উইকেট নেন বাঁহাতি এই পেসার। সাউদি ৩ উইকেট নেন ৩৫ রানে।
সংক্ষিপ্ত স্কোর:
নিউ জিল্যান্ড ১ম ইনিংস: ১৭৮
শ্রীলঙ্কা ১ম ইনিংস: (আগের দিন শেষে ৮৮/৪) ৪১ ওভারে ১০৪ (ম্যাথিউস ৩৩*, সিলভা ২১, ডিকভেলা ৪, পেরেরা ০, লাকমল ০, চামিরা ০, কুমারা ০; বোল্ট ৬/৩০, সাউদি ৩/৩৫, ডি গ্র্যান্ডহোম ১/১৯, ওয়েগনার ০/১০)
নিউ জিল্যান্ড ২য় ইনিংস: ৭৯ ওভারে ২৩১/২ (রাভাল ৭৪, ল্যাথাম ৭৪*, উইলিয়ামসন ৪৮, টেইলর ২৫*; লাকমল ০/৩৮, কুমারা ১/৬০, চামিরা ০/৫৩, পেরেরা ১/৫৭, গুনাথিলাকা ০/১৯)